ভ্যাটে প্রথম ওয়ালটন, দ্বিতীয় হাতিল

0
55

vat, nbr,trade fair, walton, hatil, rangsচলতি বছর বাণিজ্য মেলা থেকে এখন পর্যন্ত ৪৪ লাখ ২২ হাজার ৩১৮ টাকা মূল্য সংযোজন কর বা ভ্যাট আদায় করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। মেলা থেকে প্রায় দেড় কোটি টাকার ভ্যাট আদায়ের লক্ষ্যমাত্রা ঠিক করেছিল সংস্থাটি। গত বছর মেলা থেকে মোট  ১ কোটি ৪৬ লাখ টাকা ভ্যাট আদায় হয়েছিল। তবে এবার ভ্যাট আহরণের পরিমাণ কিছুটা কমে যেতে পারে বলে আশঙ্কা ভ্যাট আদায়কারী কর্তৃপক্ষের।

মেলায় ভ্যাট আদায়ের দায়িত্বরত সহকারি কমিশনার এফ এম মনজুর অর্থসূচককে বলেন, মেলা শুরুর দিকে ভ্যাট কম আদায় হলেও শেষের দিকে বেশি হবে। আগামিকাল শুক্রবারসহ আগমি চারটি সাপ্তাহিক ছুটির দিন রয়েছে। এই সব দিনে ভ্যাট আদায় বাড়বে।

তবে মেলায় অংশগ্রহণকারী স্টলের সংখ্যা কম। এছাড়া এখন পর্যন্ত কিছু স্টল ফাঁকা রয়েছে। তাই ভ্যাটের পরিমাণ কত হতে পারে তা এখনই বলা যাচ্ছে না।প্রতি বছরের মতো শীর্ষ ভ্যাটদাতা প্রতিষ্ঠানকে এবারও পুরস্কৃত করা হবে বলে জানান তিনি।

গত বছরের মত এবারও বাণিজ্য মেলায় শীর্ষ ভ্যাটদাতা হতে পারে ওয়ালটন। মেলা শুরু থেকে বৃহস্পতিবার পর্যন্ত ১৯ দিনে প্রতিষ্ঠানটি সরকারকে ভ্যাট দিয়েছে ৩ লাখ ৪০ হাজার ২৭২ টাকা।

এছাড়া প্রিমিয়ার প্যাভিলিয়ন নিয়ে অংশ নেওয়া হাতিল ফার্নিচার রয়েছে দ্বিতীয় অবস্থানে।  এই সময়ে প্রতিষ্ঠানটি ২ লাখ ১ হাজার ১০০ টাকা ভ্যাট দিয়েছে।এছাড়া এস এম স্টাইল ও র‌্যাংগস রয়েছে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ অবস্থানে।বৃহস্পতিবার পর্যন্ত এস এম স্টাইল  এক লাখ ৮১ হাজার ভ্যাট দিয়েছে, আর র‌্যাংগস দিয়েছে ১ লাখ ৬০ হাজার টাকা।

জেইউ/