বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার-২০১৩ ঘোষণা

0
132

bangla-academiবাংলা একাডেমী সাহিত্য পুরস্কার-২০১৩ ঘোষণা করা হয়েছে। বাংলা একাডেমী কার্যনির্বাহী পরিষদ ২০১৩ সালের এই সাহিত্য পুরস্কারের জন্য গঠিত কমিটি’র সুপারিশ অনুমোদন করেছে বলে জানিয়েছেন পরিচালক শামসুজ্জামান খান।

আজ বিকেল সাড়ে তিনটায় বাংলা একাডেমী মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তিনি এই পুরস্কার জয়ীদের নাম ঘোষণা করেছেন।

এবার ১০টি বিভাগে মোট ১২ জনকে এই পুরস্কার দেওয়া হচ্ছে।কবিতায় পুরস্কার পাচ্ছেন হেলাল হাফিজ, কথা সাহিত্যে পূরবী বসু, প্রবন্ধে মফিদুল হক, গবেষণায় জামিল চৌধুরী ও প্রভাংশু ত্রিপুরা, অনুবাদে কায়সার হক, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে হারুন হাবীব,আত্মজীবনী/ স্মৃতিকথা/ভ্রমণকাহিনীতে মাহফুজুর রহমান, বিজ্ঞান প্রযুক্তিও পরিবেশ শহিদুল ইসলাম এবং শিশু সাহিত্যে সম্মিলিতভাবে পাচ্ছেন কাইজার চৌধুরী ও আসলাম সানী।

তবে এবার নাটকে কেউ পুরস্কার পাননি।

এ বিষয়ে একাডেমীর মহাপরিচালক বলেন, এবারের বিবেচনায় নাটকে কাউকে শুপারিশ করার মতো পায়নি কমিটি। তাই নাটকে কেউ এই পুরস্কারের জন্য বিবেচিত হয়নি।

এবারের পুরস্কারে থাকছে ১ লাখ টাকার চেক ও একটি ক্রেস্ট। শামসুজ্জামান খান জানান, ১ ফেব্রুয়ারি শনিবার বিকেল তিনটায় একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান মন্ত্রী প্রত্যেকে এই পুরস্কার তুলে দেবেন বলে জানান তিনি।

প্রসঙ্গত ১৯৬০ সালে বাংলা একাডেমী পুরস্কার  প্রবর্তন করা হয়। বাংলা সাহিত্যের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য এই পুরস্কার প্রদান করা হয়।

১৯৮৪ সাল পর্যন্ত বিভিন্ন শাখায় বছরে ৯ জনকে এই পুরস্কার প্রদান করা হয়। ১৯৮৬ সাল থেকে বছরে ২ জনকে এই পুরস্কার প্রদানের নিয়ম করা হয়।

২০০৯ সাল থেকে চারটি শাখায় পুরস্কার দেওয়া শুরু হয়। তবে এবার মোট দশটি ক্যটাগরিতে এ পুরস্কার ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশের ইতিহাসে ১৯৮৫, ১৯৯৭ এবং ২০০০ সালে মোট তিনবার এই পুরস্কার দেওয়া হয়নি।