মিশরে ৪ শত কোটি মার্কিন ডলারের সৌদি অনুদান

0
31
saudi aid to egypt

saudi aid to egyptমিশরের অন্তর্বর্তীকালীন সরকারকে মোট ৪ শত কোটি মার্কিন ডলার অনুদান দিতে যাচ্ছে সৌদি আরব। বৃহস্পতিবার মিশরের রাষ্ট্রায়ত সংবাদ মাধ্যম আল-আহরামের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

মিশরের অর্থনীতিতে চাঙ্গা ভাব ফিরিয়ে আনার উদ্দেশ্যে সেনা সরকারকে প্রতিশ্রুত সাহায্যের অংশ হিসেবে এই অনুদান দিতে যাচ্ছে সৌদি আরব। মুরসি সরকার পতনের পর মিশরের বর্তমান সেনা সরকারকে ১ হাজার ২ শত কোটি মার্কিন ডলার সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছিল আরব দেশগুলো।

তবে এ পর্যন্ত মিশরকে ৭ শত কোটি মার্কিন ডলার অনুদান দিয়েছে তারা। এর মধ্যে সংযুক্ত আরব আমিরাত দিয়েছে ৩ শত কোটি মার্কিন ডলার, সৌদি আরব দিয়েছে ২ শত কোটি মার্কিন ডলার এবং কুয়েত সরকার পাঠিয়েছে ২ শত কোটি মার্কিন ডলার।

আল-আহরাম জানায়, আগামি সপ্তাহে মিশরীয় অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রী হাজেম এল বেবলায়ির আরব সফরে এই সাহায্য কার্যক্রমের ঘোষণা দিবে সৌদি সরকার। আল-আহরাম আরও জানায়, মিশরের কেন্দ্রীয় ব্যাংকে জামানত এবং জ্বালানি পণ্যের মাধ্যমে সৌদি সরকার এই সাহায্য মিশরকে সরবরাহ করবে।

রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে পর্যটনসহ মিশরের ব্যবসায়িক খাতগুলোতে চরম মন্দাভাব বিরাজ করছে। দেশটির কেন্দ্রীয় ব্যাংকের তথ্য মতে, বিগত তিন মাসে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল মাত্র ১ দশমিক ৩ শতাংশ।