শিল্পকারখানায় গ্যাস সরবরাহ নিশ্চিত করা হবে: ড. তৌফিক

0
115
tuofic
ড. তৌফিক-ই-এলাহী
tuofic
ড. তৌফিক-ই-এলাহী

বন্ধ হওয়া বিদ্যুৎকেন্দ্র ও শিল্পকারখানাগুলোতে খুব শিঘ্রই গ্যাস সরবরাহ নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানী উপদেষ্টা ড. তৌফিক ই এলাহী বীর বিক্রম। এ সময় তিনি বলেন, জাতীয় গ্যাস সঞ্চালন লাইনে গ্যাসের চাপ স্বাভাবিক রাখতে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ ও টাঙ্গাইলের এলেঙ্গায় ২টি কম্প্রেসার স্টেশন স্থাপন করছে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল)।

বৃহস্পতিবার সকালে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড জিটিসিএল আশুগঞ্জ কম্প্রেসার স্টেশন পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন ।

এ সময় তিনি বলেন, প্রায় দেড় হাজার কোটি টাকা ব্যয়ে এই কমপ্রেসার স্টেশন ২টির কাজ ইতোমধ্যে ৯৫ ভাগই শেষ হয়েছে। আগামি মার্চ মাসে প্রধানমন্ত্রীর এই কমপ্রেসার স্টেশনটি উদ্বোধন করার কথা রয়েছে।

তিনি আরও জানান এই কমপ্রেসার স্টেশনটি চালু হলে গ্যাসের সকল সঞ্চালন লাইনে গ্যাসের চাপ ৭’শ পিএসআই থেকে এক হাজার পিএসআই-এ উন্নীত হবে। এতে করে দেশের সার কারখানা, বিদ্যুৎকেন্দ্রসহ সকল অবকাঠামোতে গ্যাসের চাপ বাড়বে। দেশে গ্যাসের চাপ নিয়ে ঢাকা, চট্রগ্রাম ও রাজশাহী অঞ্চলে যে সংকট রয়েছে তা সম্পূর্ণ কেটে যাবে। ফলে আবাসিক গ্রাহক পর্যায়ে গ্যাসের প্রেসার নিয়ে সকল সমস্যা মিটে যাবে বলে মনে করেন তিনি।

এ সময় তার সঙ্গে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল) এর ব্যবস্থাপনা পরিচালক জামিল-এ আলিম, রুপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক নাজমুল আহসান, জিটিসিএলর মহাব্যবস্থাপক (ট্রান্সমিশন-ইস্ট) নিজামুল হাসান শরিফ, মহাব্যবস্থাপক (ইঞ্জিনিয়ারিং) আমজাদ হোসেন, জেলা প্রশাসক ড. মোহাম্মদ মোশাররফ হোসেন, পুলিশ সুপার মো. মনিরুজ্জামান পিপিএম আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সন্ধিপ কুমার সিংহসহ জিটিসিএলর সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে উপদেষ্টা আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির নির্মাণাধীন ৪৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ২টি ইউনিটের চলমান কাজ পরিদর্শন করেন তিনি। এ সময় আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. নূরুল আলমসহ কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কেএফ