বন্ড ক্রয় কমিয়েছে ফেডারেল রিজার্ভ

0
66
US Fedarel Reserve

US Fedarel Reserveচলতি বছরের দ্বিতীয় মাসেও বন্ড-ক্রয় কার্যক্রমের পরিধি ১ হাজার কোটি মার্কিন ডলার হ্রাস করল যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ। বুধবার এক বিবৃতিতে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক জানায়, আগামি মাস থেকে ৬ হাজার ৫ শত মার্কিন ডলারের বন্ড ক্রয় করবে যুক্তরাষ্ট্র সরকার। খবর ওয়াল স্ট্রিট জার্নালের।

অর্থনৈতিক মন্দার প্রভাবে থেকে ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোকে রক্ষা করা এবং বেকারত্বের হার নিয়ন্ত্রণে রাখার উদ্দেশ্য ২০০৮ সালে বন্ড ক্রয় কার্যক্রম শুরু করে ওবামা সরকার।

২০১৩ সাল শেষে মার্কিন অর্থনীতিতে ঘুরে দাড়নোর লক্ষণ দেখা যাওয়ার প্রেক্ষিতে ডিসেম্বর মাসে প্রথম বারে মত বন্ড ক্রয়ের পরিমাণ ১ হাজার কোটি মার্কিন ডলার কমিয়ে ৭ হাজার ৫ শত কোটি মার্কিন ডলার নির্ধারন করে ফেডারেল রিজার্ভ। অর্থনীতি পুনুরুদ্ধার অব্যাহত থাকায় চলতি বছরেও আবার ১ হাজার কোটি মার্কিন ডলার হ্রাসের ঘোষণা দিল মার্কিন কেন্দ্রীয় ব্যাংক।

উল্লেখ্য, অর্থনীতিতে অর্থের স্বাভাবিক প্রবাহ ধরে রাখতে এই নিয়ে তৃতীয়বারের মত বন্ড কার্যক্রম পরিচালনা করছে ফেডারেল রিজার্ভ।

২০০৮ সালে প্রথম ধাপে ৬০ হাজার কোটি মার্কিন ডলার বন্ড কেনার ঘোষণা দেয় ফেডারেল রিজার্ভ। ২০১০ সালে পুনরায় ৬০ হাজার কোটি মার্কিন ডলার বন্ড কেনার সিদ্ধান্ত নেয় এই প্রতিষ্ঠান। ২০১২ সালে তৃতীয় ধাপে প্রতিমাসে ৪ হাজার কোটি মার্কিন ডলার বন্ড কেনার ঘোষণা দেয় ফেডারেল রিজার্ভ। ২০১৩ সালে বন্ড ক্রয়ের পরিমাণ বাড়িয়ে ৮ হাজার ৫ শত কোটি নির্ধারণ করে ফেডারেল রিজার্ভ পরিচালনা পরিষদ।