গুগল ছেড়ে লেনোভোর সংসারে মটোরোলা

0
36
Google sell motorola

Google sell motorolaহার্ডওয়্যার বাজারে নিজেদের কার্যক্রম সম্প্রসারণের  উদ্দেশ্যে মটোরোলা কিনে নিয়েছিল গুগল। কিন্তু দুই বছর না পেরোতেই লেনোভোর কাছে মটোরোলাকে ফের বিক্রি করে দিল বিশ্বের এই শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান। খবর বিবিসির।

মটোরোলার বিনিময়ে গুগল পেয়েছে ২৯১ কোটি মার্কিন ডলার। অংকটা ছোট নয়, তবে গুগলের ক্রয় মূল্যের প্রায় এক চতুর্থাংশ। ২০১১ সালে গুগল যখন মটোরোলাকে কিনে নেয় তখন এর মূল্য ছিল ১ হাজার ২৫০ কোটি মার্কিন ডলার।

অবশ্য ক্রয় মূল্য-বিক্রয় মূল্যের হিসাব কষে লাভ-লোকসান বের করতে চাইছে না গুগল কর্তৃপক্ষ। স্মার্ট ফোনের বাজারের উচ্চ প্রতিযোগিতাই এই পদক্ষেপ নিতে বাধ্য করেছে বলে জানায় তারা। তাদের আশা চাইনিজ প্রযুক্তি জায়ান্ট লেনোভোর হাত ধরে হারানো বাজার কব্জা করবে মটোরোলা।

বাজার বিশ্লেষকরাও একমত গুগলের সাথে। স্ট্র্যাটেজি অ্যানালাইটিক্স নামের এক গবেষণা সংস্থা জানায়, মটোরোলার মালিকানা পরিবর্তন নিঃসন্দেহে একটি ভাল পদক্ষেপ। এই লেনদেনের কারণে মটোরোলা এবং লেনোভো উভয়ই উপকৃত হবে। তাদের বিশ্লেষণ, এই পদক্ষেপের কারণে মটোরোলা যেমন চিনের বাজারে প্রবেশ করতে পারবে, তেমনি লেনোভোও উত্তর আমেরিকার বাজারে নিজেদের অবস্থান আরও পাকাপোক্ত করার সুযোগ পাবে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবারে আইবিএমের সার্ভার ব্যবসার একাংশ কিনে নিয়েছে লেনোভো।

বছরের শুরু থেকেই যেভাবে দৌড় শুরু করেছে থিংক-প্যাড নির্মাতা প্রতিষ্ঠান তাতে অন্যান্য প্রতিযোগী কোম্পানিগুলোর ঘুম হারাম হওয়ার জোগাড়। এটা খুব স্পষ্ট যে, আগামি কয়েক বছরের মধ্যে কম্পিউটার হার্ডওয়্যার ব্যবসার মত স্মার্টফোনের বাজারে নিজেদের ইতিহাস নতুন করে লিখতে যাচ্ছে লেনোভো।