রাজশাহীতে শীতের পোশাকের ব্যবসায় মন্দা

0
236
footpath2_dokan

footpath2_dokanরাজশাহীতে লোকসানের মুখে পড়েছে শীতের পোশাক ব্যবসায়ীরা। মৌসুমের শুরুতে ধারাবাহিক টানা হরতাল-অবরোধ থাকায় মোকাম থেকে ক্রেতাদের পছন্দ অনুযায়ী মালামাল আনতে পারেনি ব্যবসায়ীরা। তাই বিক্রি কম হওয়ায় এবার পোশাক ব্যবসায় দেখা দিয়েছে মন্দা ভাব।

ব্যবসায়ীরা জানান, অন্যান্য বছরগুলোতে এই সময় শীতের কাপড়ের জমজমাট ব্যবসা হলেও এই মৌসুমে হরতাল-অবরোধের কারণে তা আর সম্ভব হয়নি। কারণ শীতের যে সময়ে ব্যবসায়ীরা মোকাম থেকে কাপড় নিয়ে আসেন এবার সেই সময়ে টানা হরতাল-অবরোধের কারণে মালামাল আনা সম্ভব হয়নি। ফলে নতুন কাপড় না থাকায় ক্রেতারা কিনতে আগ্রহী ছিল না।

সরেজমিনে দেখা যায়- মহানগরীর আরডিএ বাজার, সাহেববাজার বস্ত্রের দোকান, গণকপাড়া পুরাতন কাপড়ের দোকান, চৌধুরী মার্কেট, গণকপাড়া গার্মেন্টসের দোকানসহ অন্যান্য মার্কেটের প্রতিটি শীতের পোশাকের দোকানগুলোতে মৌসুমজুড়ে ছিল ক্রেতা শূন্য।

ক্রেতারা জানান, অধিকাংশ দোকানেই পুরাতন ডিজাইনের পোশাক বেশি। নতুন ডিজাইনের পোশাক না থাকায় এবার শীতের পোশাক কেনার ক্ষেত্রে তাদের তেমন আগ্রহ নেই।

মহানগরীর কাপড় ব্যবসায়ী মাহবুব বলেন, গত বছর শীত মৌসুমে ব্যাপক পোশাক বিক্রি হওয়ায় ব্যবসায়ীরা আর্থিকভাবে লাভবান হয়েছিল। কিন্তু এবার বিক্রি কম হওয়ার কারণে দোকান ভাড়া, বিদ্যুৎ বিল, কর্মচারীর বেতন মিটাতে গিয়ে লোকসানের মুখে পড়েছে ব্যবসায়ীরা।

মহানগরীর ফুটপাত কাপড় ব্যবসায়ীরা জানান, একজন ব্যবসায়ী প্রতিদিন ১০ থেকে ১২ হাজার টাকার কাপড় বিক্রি করে থাকে। কিন্তু এবার পুরো মৌসুমে প্রতিদিন বিক্রি হয়েছে মাত্র ১ থেকে ২ হাজার টাকা। এতে করে ফুটপাতের ব্যবসায়ীরা লোকসানের আশঙ্কা করছেন।

কেএফ/ এআর