অভিভাবকহীন আইডিআরএ, কার্যক্রমে স্থবিরতা

0
40
আইডিআরএ

IDRAগত ২৬ জানুয়ারি শেষ হয় বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ এর চেয়ারম্যানের পদটি খালি হয়। সাবেক চেয়ারম্যান শেফাক আহমেদের মেয়াদ শেষ হয় ওই দিন। ফলে সংস্থাটি এক প্রকার অভিভাবক শুন্য হয়ে পরে। এই অবস্থায় সংস্থাটির কার্যক্রমে নেমে আসে স্থবিরতা।

এই স্থবিরতা নিরসনে সংস্থাটির এক সদস্য ফজলুল করিমকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়ে গতকাল বুধবার জন প্রশাসন মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারি করে।

তবে এর মধ্য দিয়ে সংস্থাটি যে আবার ভালোভাবে কাজ শুরু করতে পারবে তার আর হয়ে উঠছে না। কারণ সংস্থাটির গুরুত্বপূর্ণ পাঁচ পদের চারটিই এখনও খালি।

২০১১ সালের পাঁচ সদস্যের কমিটিটি এই খাতের বেশ কিছু গুরুত্বপূর্ণ সংস্কারের উদ্যোগ নেয়। বেশ কিছু বিমা কোম্পানির নানা অনিয়মের বিরুদ্ধে নেওয়া হয় বেশ কিছু কার্যকর পদক্ষেপ। আর সেই কারণেই সাবেক চেয়ারম্যান শেফাক আহমেদ নানা চাপের মুখে পরেন। এছাড়া সংস্থার টাকার ব্যক্তিগত মামলার ব্যয় নির্বাহ ও গাড়ি কেনার অভিযোগ ওঠে তার বিরুদ্ধে।

তবে খাতটির বেশ কিছু সংস্কারের কারণে এবং নিজের বেশ শক্ত লবিং থাকায় মনে করে হচ্ছে শেফাক আহম্মেদই আবার ফিরতে পারেন সংস্থাটির প্রধানের পদে।

আইডিআরএ সূত্র জানিয়েছে, কেবল একজন প্রধান দিয়েতো আর সংস্থার কাজ চলবে না। সংস্থাটির গুরুত্বপূর্ণ পদগুলো খালি থাকার নেতিবাচক প্রভাব পরেছে এর কার্যক্রমে।

সংস্থাটিটির এক সদস্য নব গোপাল বণিকের মেয়াদ শেষ হওয়ায় পদটিও খালি হয় শেফাক আহমেদের সাথে।
নুরুল ইসলাম মোল্লা নামের আরেক সদস্য ৬৭ বছরের বয়সসীমা অতিক্রম করলে গত ডিসেম্বরেই ওই পদটি খালি হয়। আরেক সদস্য সৈয়দ আহম্মেদের চুক্তিভিত্তিক মেয়াদ শেষ হয় গত বছর এপ্রিল মাসে। সর্বশেষ ফজলুল করিম ভারপ্রাপ্ত চেয়ারম্যান হলে সদস্য হিসেবে তার পদটিও খালি হয়।

সংস্থাটির এই অবস্থায় ভারপ্রাপ্ত চেয়ারম্যান ফজলুল করিম জানান, তিনি ভারপ্রাপ্তের দায়িত্ব পেয়েছেন বটে কিন্তু বিমা খাতকে এগিয়ে নিতে সংস্থাটির স্থায়ী চেয়ারম্যান এবং সদস্য নিয়োগ দেওয়াটি জরুরি।

তিনি জানান, একটি পূর্ণাঙ্গ বোর্ড না থাকায় সংস্থার বেশকিছু কাজ এখনও ঝুলে আছে। কারণ কোনো কিছু অনুমোদনের জন্য সংস্থার বোর্ডের কোরামই পূরণ হচ্ছে না।

আইডিআরএর আইন অনুসারে ন্যূনতম তিন সদস্য হলে বোর্ডের কোরাম পূর্ণ হয়।

উল্লেখ্য ২০১১ সালে সরকার বিমাকারীদের অধিকার রক্ষা, নতুন কোম্পানির অনুমোদন দেওয়াসহ বেশ কয়েকটি সুনির্দিষ্ট কাজের জন্য বিমা বিভাগের পরিবর্তে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ চালু করে।