রাবিতে আন্দোলনকারীদের ওপর হাতবোমা বিস্ফোরণ

0
22
ru

রাজশাহী বিশ্ববিদ্যালয়রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বর্ধিত ফি ও সান্ধ্যকোর্স বাতিলের দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের লক্ষ্য করে তিনটি হাতবোমার বিস্ফোরণ ঘটানো হয়েছে। সকাল সাড়ে ৯ টার দিকে বিশ্ববিদ্যালয়ে কয়েকটি স্থানে এ ঘটনা ঘটে। এতে কেউ হতাহত হয়নি, তবে শিক্ষার্থীদের মাঝে আতংক বিরাজ করছে।

প্রত্যক্ষদর্শী ও আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থীরা জানান, সকাল সাড়ে ৯টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও উপ-উপাচার্যের বাসভবন, প্রথম বিজ্ঞান ভবন ও রবীন্দ্রকলা ভবনের সামনে একই সময়ে চারটি হাতবোমার বিস্ফোরণ ঘটানো হয়। তবে তিনটি হাতবোমা বিস্ফোরণের আওয়াজ পাওয়া গেলেও উপ-উপাচার্যের বাসভবনের সামনের হাতবোমাটি অবিস্ফোরিত থেকে যায়। পরে পুলিশ এসে তা পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করে।

এদিকে ওই ঘটনার পর কয়েক হাজার শিক্ষার্থী তাৎক্ষণিকভাবে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করে। এই প্রতিবেদনটি লেখার সময় মিছিলটি কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে অবস্থান নিয়ে ছাত্র সমাবেশ করছে।

শিক্ষার্থীদের অভিযোগ- আন্দোলন নস্যাৎ করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন কিছু কর্মচারী দিয়ে এই হাতবোমার বিস্ফোরণ ঘটিয়েছে।

তবে অভিযোগটি অস্বীকার করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর তারিকুল হাসান মিলন বলেন, ঘটনার সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসন জড়িত নয়। এটি কারা ঘটিয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে।

মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সামসুর নূর বলেন, “কিছু দুর্বৃত্ত এই ঘটনা ঘটিয়েছে। আমরা খতিয়ে দেখছি। শিক্ষার্থীদের আন্দোলনকে ঘিরে ক্যাম্পাসে সকল প্রকার সহিংসতা এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

এআর