বিএসইসির কমিশন সভায় ২৪ লাখ টাকা জরিমানার সিদ্ধান্ত

bsec-logo
বিএসইসি লোগো

bsec-logoপুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বিভিন্ন প্রতিষ্ঠানকে ২৪ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে। মঙ্গলবার কমিশনের ৫০১তম নিয়মিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সিকিউরিটিজ আইন ভঙ্গের দায়ে তাদের বিরুদ্ধে এ সিদ্ধান্ত নেয় কমিশন। কমিশন সূত্রে এ তথ্য জানা যায়।

জানা যায়, সিকিউরিটিজ আইন ভঙ্গ করে ৬ প্রতিষ্ঠানের শেয়ার শর্টসেল করায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তালিকাভুক্ত তিন ব্রোকারকে এক লাখ টাকা করে মোট ছয় লাখ টাকা জরিমানা করেছে বিএসইসি।

জানা যায়, ডিএসই’র ডিএমআর সিকিউরিটিজ সার্ভিসেস লিমিটেড গত ১৪ মে প্রাইম টেক্সটাইল লিমিটেডের চার হাজার শেয়ার শর্টসেল করে। একই তারিখে সোনারগাঁও টেক্সটাইল লিমিটেডের দুই হাজার শেয়ার ও অগ্নি সিস্টেম লিমিটেডের ৫০০টি শেয়ার এবং দেশবন্ধুর দুই হাজার শেয়ার শর্টসেল করে। এর মাধ্যমে ডিএসই (শর্টসেল) রেগুলেশন, ২০০৬-এর রেগুলেশন ৪(১) ভঙ্গ করেছে।

ডিএসই’র আরেক সদস্য তামহা সিকিউরিটিজ লিমিটেড গত ১২ মে শাহজালাল ইসলামী ব্যাংকের দশ হাজার শেয়ার শর্টসেল করে। এর মাধ্যমে ডিএসই (শর্টসেল) রেগুলেশন, ২০০৬-এর রেগুলেশন ৪(১) ভঙ্গ করেছে।

এদিকে গত ২২ মে সিএসই’র সদস্য পাইওনিয়ার শেয়ার অ্যান্ড সিকিউরিটিজ লিমিটেড ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের দুই হাজার ৫০০টি শেয়ার শর্টসেল করে। এর মাধ্যমে সিএসই’র (শর্টসেল) রেগুলেশন, ২০০৫-এর রেগুলেশন ৪(১) ভঙ্গ করেছে। আর এ কারণে নিয়ন্ত্রক সংস্থা প্রত্যেক সিকিউরিটিজ হাউজকে প্রতিবার শর্টসেল করার অপরাধে এক লাখ টাকা করে জরিমানা করেছে।

দুই স্টক ডিলার এবং ইস্যুয়ারকে জরিমানা: এদিকে সিকিউরিটিজ আইন ভঙ্গের কারণে ডিএসই এবং সিএসই দুই স্টক ডিলার এবং ইস্যুয়ার ডেল্টা স্পিনার্স লিমিটেডকে ১৮ লাখ টাকা জরিমানা করেছে বিএসইসি।

জানা যায়, ঋণ চুক্তি ব্যতিরেকে মার্জিন ঋণ প্রদান করায় মার্জিন রুলস, ১৯৯৯ এর রুল ৩ এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস,১৯৮৭ এর রুল ৮(১) লঙ্ঘন, পরিচালকগণ কর্তৃক ঋণ সুবিধা গ্রহণ করে শেয়ার লেনদেনের মাধ্যমে কমিশনের আদেশ নং-এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/৫১ তারিখ ২২/০৭/২০১০ লঙ্ঘন, ‘জেড’ ক্যাটাগরির শেয়ার ক্রয়ে মার্জিন ঋণ প্রদান করায় কমিশনের ডাইরেক্টিভ নং- এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/১৬৯ তারিখ ০১/১০/২০০৯ লঙ্ঘন করায় ঢাকা স্টক এক্সচেঞ্জের স্টক ব্রোকার আজম সিকিউরিটিজ লিমিটেডকে ৭ লাখ টাকা জরিমান।

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ৮ এ (১) লঙ্ঘন এবং ৫ লাখ টাকার উপরে নগদ অর্থ গ্রহণ করর মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ৮(১)(সিসি)(র) লঙ্ঘন করায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের স্টক ব্রোকার বি রিচ লিমিটেডকে এক লাখ টাকা জরিমানা।

অন্যদিকে ৩০ জুন ২০০৭ এর সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণীতে সঠিক তথ্য প্রতিফলিত না হওয়ার মাধ্যমে বিএএস-১৬, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ১২(২) এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিনেন্স, ১৯৬৯ এর সেকশন ১৮ ভঙ্গ করার জন্য ডেল্টা স্পিনার্সকে ১০ লাখ টাকা জরিমানার করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

জিইউ