টেলিকম ব্যবসা ছেড়ে দিচ্ছে টাটা, যাচ্ছে অস্ত্র ব্যবসায়

0
121

Tata_Teleটেলিকম খাতের ব্যবসা থেকে বের হয়ে যাচ্ছে ভারতের সবচেয়ে বড় শিল্প গোষ্ঠি টাটা। গ্রুপের দুটি সহযোগী প্রতিষ্ঠান টাটা কমিউনিকেশন ও টাটা টেলিকম বিক্রি করে দেওয়ার কথা ভাবছে গ্রুপের নীতি নির্ধারকরা। ইতোমধ্যে এ বিষয়ে বিশ্বের অন্যতম বড় মোবাইল ফোন অপারেটর ভোডাফোনের সঙ্গে আলোচনা শুরু করেছে। খবর ইকোনমিক টাইমসের।

এদিকে টেলিকম খাত থেকে হাত গুটিয়ে নিলেও তা বাড়িয়ে দিচ্ছে লোভনীয় এক ব্যবসার দিকে। সেটি অস্ত্র ব্যবসা। এ শিল্প গোষ্ঠি দ্রোন, সাঁজোয়া যান ইত্যাদি উৎপাদন ও সরবরাহের ব্যবসা শুরুর প্রস্তুতি নিচ্ছে।

গত অর্থবছরে টাটা গ্রুপের রাজস্ব ছিল এক হাজার ৭০০ কোটি রুপি। চলতি বছর এ আয় দুই হাজার ৪০০ কোটি রুপিতে উন্নীত করতে চায় এ শিল্প গ্রুপ।

অবশ্য চাইলেই তাড়াহুড়া করে টেলিকম ব্যবসা থেকে বের হয়ে যেতে পারবে না টাটা গ্রুপ। কারণ টাটা কমিউনিকেশন স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত। তাড়াহুড়ায় নেওয়া কোনো ভুল সিদ্ধান্তে বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হলে গ্রুপের ভাবমূর্তি ক্ষুণ্ন হবে। তাছাড়া টাটা কমিউনিকেশনে ভারত সরকারের ২৬ ভাগ শেয়ার রয়েছে। অন্যদিকে টাটা টেলিতে জাপানের মোবাইল ফোন আপারেটর এনটিটি ডকোমোর শেয়ার রয়েছে ২৬ শতাংশ।