ঝিনাইদহে ফার্মার্স ফিল্ড স্কুল প্রশিক্ষণ উদ্বোধন

0
103
jinaidha

jinaidhaবুধবার সকালে ঝিনাইদহ সদর উপজেলার বদনপুর সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লি. প্রাঙ্গনে ৩ দিনব্যাপী ফার্মার্স ফিল্ড স্কুল (গবাদিপশু মোটাতাজাকরণ) প্রশিক্ষণ  উদ্বোধন করা হয়েছে। ৫০ জন মহিলা ও ৩০ জন পুরুষ এ প্রশিক্ষণে অংশ নেন।

গবাদিপশু পালন এবং বায়োগ্যাস বোতলজাতকরণের মাধ্যমে দারিদ্র্য বিমোচনমূলক প্রায়োগিক গবেষণা প্রকল্পের সেচ ও পানি ব্যবস্থাপনা কেন্দ্রে পল্লী উন্নয়ন একাডেমী বগুড়ার আয়োজনে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ  উদ্বোধন করেন প্রাণিসম্পদ অধিদপ্তরের (প্রশিক্ষণ উপদেষ্টা) অব. সহকারী পরিচালক ডা. মো. কোব্বাদুজ্জামান। সভাপতিত্ব করেন কালিচরনপুর ইউপি চেয়ারম্যান আলমগীর হোসেন আলম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা ড.খাঁন মো. মনিরুজ্জামান, সিভিডিপি ঝিনাইদহ সদরের সহকারী প্রকল্প পরিচালক গাজী নজরুল ইসলাম ও বেড়াশুলা সিভিডিবি সমিতির ম্যানেজার শেষ্ট সমবায়ী মো. ইসাহাক আলী।

কোর্স উদ্বোধক ছিলেন জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. কানাইলাল স্বর্নকার। কোর্চ পরিচালনা করেন পল্লী উন্নয়ন একাডেমী বগুড়ার যুগ্ন পরিচালক ও প্রকল্প পরিচালক (ব্যায়োগ্যাস প্রকল্প) মো. নজরুল ইসলাম খাঁন। কোর্স সমন্বয়ক ছিলেন পল্লী উন্নয়ন একাডেমী বগুড়ার উপ-পরিচালক ও উপ- প্রকল্প পরিচালক (ব্যায়োগ্যাস প্রকল্প) সমীর কুমার সরকার ও বগুড়ার আরডিএ সিনিয়র উপ-সহকারী প্রকৌশলী মো. শাহাজাহান আলী শেখ। সরকারী কর্মকর্তা, কৃষক প্রতিনিধি, জনপ্রতিনিধি, এনজিও প্রতিনিধি সাংবাদিক, সুশীলসমাজ উপস্থিত ছিলেন। সার্বিক ভাবে সহযোগিতা করেন বদনপুর সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লি. সভাপতি মো. মাছুম বিল্লা, সম্পাদক রবিউল ইসলাম, শহিদ আল মাহমুদ ও মারুফ বিল্লাহ, আনোয়ার হোসেন, মাছুদ রানা। গ্রামের ৫০ জন মহিলা ও ৩০ জন পুরুষ ফার্মার্স ফিল্ড স্কুল (গবাদিপশু মোটাতাজাকরণ) প্রশিক্ষণ  গ্রহন করেন। গ্রামে ১৫ লক্ষ টাকা ব্যায়ে একটি কমিউনিটি ব্যায়োগ্যাস প্রকল্প সম্পন্ন  করা হয়েছে। যার মাধ্যমে বাড়ী-বাড়ী গ্যাস সাপ্লাই, জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ ও উন্নত জৈবসার তৈরীসহ গভীর নলকুপের সাহায্যে বিশুদ্ধ পানি সরবারাহ করা হবে। এছাড়াও ১০লক্ষ টাকা ব্যায়ে ১টি গবাদিপশুর ফার্ম তৈরী করা হবে। ঝিনাইদহ সদর উপজেলার চেয়ারম্যান কনক কান্তি দাসের সক্রিয় সহযোগিতা ও অনুপ্রেরনার মাধ্যমে প্রকল্পটি আত্র(বদনপুর) গ্রামে চালু করা হবে।

সাকি/