মেঘনা পেট্রোলিয়ামের মুনাফায় চমক, প্রবৃদ্ধি ৪১ শতাংশ

0
89

Printমুনাফায় চমক দেখিয়েছে জ্বালানী-বিদ্যুত খাতের কোম্পানি মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড।  হিসাব বছরের প্রথম দুই প্রান্তিকে কোম্পানির মুনাফায় প্রবৃদ্ধি হয়েছে ৪১ শতাংশ। আর শেয়ার প্রতি আয় বা ইপিএস বেড়েছে ৬২ শতাংশ।

মেঘনা পেট্রোলিয়াম মুনাফায় তার দুই প্রতিদ্বন্দ্বীকেও ছাড়িয়ে গেছে। গত ছয় মাসে কোম্পানিটি ১১০ কোটি টাকা নীট মুনাফা করেছে, যা যমুনা অয়েলের চেয়ে ২৬ কোটি টাকা এবং পদ্মা অয়েলের চেয়ে নয় কোটি টাকা বেশি। শতাংশের হিসাবে মেঘনা পেট্রোলিয়াম ওই সময়ে পদ্মা অয়েলের চেয়ে ৯ শতাংশ এবং যমুনা অয়েলের চেয়ে ২৮ শতাংশ বেশি মুনাফা করেছে ।

৩১ ডিসেম্বর শেষে কোম্পানির শেয়ার প্রতি আয় দাঁড়িয়েছে ১২ টাকা ৯৫ পয়সা। বাংলাদেশ একাউন্টিং স্ট্যান্ডার্ড (বিএস) এর ৩০ ধারা অনুসারে এ ইপিএস হিসাব করা হয়েছে। গত বছরের একই সময়ে ইপিএস ছিল ৯ টাকা ৫৭ পয়সা।  এতে ডাইলুটেড ইপিএস দাঁড়ায় ৭ টাকা ৯৭ পয়সা। এক বছরের ব্যবধানে কোম্পানির ইপিএস বেড়েছে ৬২ শতাংশ।

বুধবার বিকালে অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে অর্ধ বার্ষিক আর্থিক প্রতিবেদন অনুমোদন করা হয়। বৈঠক শেষে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) পাঠিয়ে দেওয়া হয়।