স্মার্ট ফোনের চালানে রেকর্ড

0
89
Smartphone shipment

Smartphone shipmentবিশ্বব্যাপী মন্দার কারণে গত কয়েক বছর ধরে ভোগ্যপণ্যের অন্যান্য খাতগুলোতে ক্রেতার টানা-পোড়েন অব্যাহত থাকলেও তার বিন্দুমাত্র ছোঁয়া লাগেনি প্রযুক্তির বাজারে। বরং স্যামসাং এবং অ্যাপলের মত প্রতিষ্ঠানগুলোর নিত্য-নতুন পণ্যের জন্য ক্রেতারা হুমড়ি খেয়ে পড়েছেন খুচরা বিক্রির দোকানগুলোতে। এরই ধারাবাহিকতায় গত এক বছরে বিশ্বব্যাপী স্মার্ট ফোনের ব্যবসায়িক চালানের পরিমাণ ১০০ কোটি ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল ডাটা কর্পোরেশন(আইডিসি)। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্র ভিত্তিক আইডিসি প্রধানত প্রাযুক্তিক পণ্যের বাজার সম্পর্কিত গবেষণা কার্যক্রম পরিচালনা করে থাকে। সম্প্রতি এই সংস্থার এক প্রতিবেদনে জানানো হয়, ২০১৩ সালে ১০০ কোটি ৪০ লাখ স্মার্টফোন বাণিজ্যিক চালানের মাধ্যমে বিশ্বের বিভিন্ন স্থানে পাঠানো হয়েছে, যা বিগত যে কোন একক বছরের মধ্যে সর্বোচ্চ।

আইডিসি আরো জানায়, গত এক বছরে স্মার্টফোনের বাণিজ্যিক চালানের পরিমাণ পূর্ববর্তী এক বছরের তুলনায় বেড়েছে প্রায় ৩৮ দশমিক ৪ শতাংশ।

আইডিসির মতে, ১৫০ মার্কিন ডলার মূল্যের স্মার্টফোন বাজারে আসার কারণে চালানের এই বৃদ্ধি ঘটেছে। বিশেষ করে বিশ্বের অন্যতম বৃহত্তম দুই বাজার চিন এবং ভারতে এই ধরনের স্মার্টফোনের ব্যাপক চাহিদা রয়েছে।

আইডিসির প্রতিবেদনে জানানো হয়, বাজার সম্প্রসারণ এবং পণ্যে বিক্রির ক্ষেত্রে বরাবরের মতই শীর্ষে রয়েছে দক্ষিণ কোরিয়ার স্যামসাং। ২০১৩ সালে মোট বিক্রিত স্মার্টফোনের ৩১ দশমিক ৩ শতাংশই এই প্রযুক্তি জায়ান্টের উৎপাদিত। দ্বিতীয় স্থানে রয়েছে অ্যাপল, এই প্রতিষ্ঠানের দখলে রয়েছে ১৫ দশমিক ৩ শতাংশ। এই তালিকায় পরবর্তীতে রয়েছে যথাক্রমে হাওয়াই, এলজি এবং লেনোভো।