এক বছরের মধ্যে বন্ধ হবে গুয়ানতোনামো বে কারগার

0
68

guyantonamobay prisonবর্তমান সময়ে পৃথিবীর সবচেয়ে কুখ্যাত কারগার গুয়ানতোনামো বে কারাগার বন্ধ করার বিষয়ে নিজের অস্থান আবারও জানালেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।গত মঙ্গলবার ওবামা জাতির উদ্দেশ্যে দেওয়া তার রাষ্ট্রীয় ভাষণে জানান গুয়ানতোনামো কারাগার বন্ধের যে চেষ্টা চলছে তা আবার নতুন উদ্যোমে শুরু হবে।

ভাষণে ওবামা বলেন, আফগান যুদ্ধ শেষ হওয়ার সাথে আমাদের আরএ কিছু বিষয়েরও ইতি টানতে হবে।ওই যুদ্ধকালে আটকদের হস্তান্তরের যে প্রতিবন্ধকতা আছে তা কাটিয়ে উঠতে হবে আর গুয়ানতোনামোবে কারাগারটিও বন্ধ করতে হবে।

তিনি বলেন, বিশ্বকে দেখাতে হবে যে আফগান যুদ্ধকে কেন্দ্রকরে যুক্তরাষ্ট্র যা করেছে তা হলে কেবল সামরিক শক্তির বলে করেনি বরং যুক্তরাষ্ট্র তার সাংবিধানিক আদর্শের জায়গা থেকেও করেছে।

এদিকে দেশটির এক উর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, ওবামা আগে গুয়ানতোনামো বন্ধের যে ঘোষণা দিয়েছিলেন তা আবারও জানালেন তিনি।তিনি মনে করেন ওবামার চলতি মেয়াদ কালেই কারাগারটি বন্ধ করা হবে।

তিনি বলেন,‘আমার মনে হয় আগামি এক বছর বা তারও কম সময়ের মধ্যে কারাগারটি বন্ধ করা হবে।’

তিনি জানান, চলতি মেয়াদে ওবামা দায়িত্ব নেওয়ার পরে তার প্রথম কার্যদিবেসই এ সংক্রান্ত একটি নির্দেশে স্বাক্ষর করেন।

এদিকে গতকালের ভাষনে ওবামা জনগণের জীবনমান উন্নয়নের জন্য নিজের নির্বাহী ক্ষমতা ব্যবহার করার ঘোষণা  দিয়ছেন।সেই সাথে কর্মজীবীদের ন্যূনতম মজুরি ও কর্মসংস্থান বাড়ানো এবং অবসরপ্রাপ্তদের জন্য তহবিল সৃষ্টিরও ঘোষণা দিয়েছেন তিনি।

ওবামা তার নির্বাহী ক্ষমতা প্রয়োগ করে সংস্কার উদ্যোগ বাস্তবায়নের কথা বলেছেন। অভিবাসন আইনের সংস্কার নিয়ে পুরো যুক্তরাষ্ট্রে চাপা অসন্তোষ বিরাজ করছে। একই সঙ্গে অর্থনৈতিক উন্নয়নের ধীর গতি এবং ব্যাপক কর্মহীনতায় মার্কিন মধ্যবিত্তের মধ্যে হতাশা বিরাজ করছে।

গত এক দশকে যুক্তরাষ্ট্রের জনগণের আয়ের তারতম্য তীব্র হয়ে উঠেছে। সামাজিক বৈষম্য বেড়েছে। এ অবস্থা থেকে দ্রুত উত্তরণের কর্মপরিকল্পনার কথা প্রেসিডেন্ট ওবামা তাঁর এবারে স্টেট অব ইউনিয়ন বক্তৃতায় তুলে ধরেছেন।

ওবামা তার বক্তব্যে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি থেকে শুরু করে পরিবেশ সংরক্ষণসহ নিম্ন আয়ের লোকজনের মজুরি বাড়ানোর পরিকল্পনার কথা উল্লেখ করেন। তিনি ফেডারেল সরকারের চুক্তিবদ্ধ কর্মজীবীদের জন্য ন্যূনতম ১০ দশমিক ১০ ডলার মজুরি ঘোষণা করেন।