ফোর্ডের গাড়ি বিক্রির রেকর্ড

0
96
ford

fordমুনাফা অর্জনের দিক দিয়ে ২০১৩  সালকে ইতিহাসের সবচেয়ে উল্লেখযোগ্য বছর হিসেবে ঘোষণা করেছে গাড়ি নির্মাতা কোম্পানি ফোর্ড । কোম্পানিটি জানিয়েছে, গত কয়েক দশকের মধ্যে  এই বছরটিরতে  কোম্পানিটির দ্বিতীয় সর্বোচ্চ কর পুর্ববর্তী মুনাফা দাঁড়িয়েছে ৮৫৬ কোটি  ডলার। খবর ওয়াশিংটন পোস্টের।

২০১৩ সালে ফোর্ডের গাড়ি বিক্রির পরিমান বেড়ে যায় ১২ শতাংশ। গতবছরে কোম্পানিটি ৬৩ লাখ গাড়ি বিক্রি করেছে। আর এর মধ্য দিয়ে টয়েটোকে অতিক্রম করে গাড়ি বিক্রির বাজারে সবচেয়ে বেশি গাড়ি  বি্ক্রেতা হিসেবে তাদের ব্র্যান্ড স্থান পেয়েছে বলে দাবি করছে ফোর্ড কর্তৃপক্ষ।

ফোর্ড জানায়, অন্যদিকে টয়েটো গাড়ি বিক্রি বেড়েছে ২ শতাংশ।  এছাড়া গত বছরে ডিয়ারবর্ন ভিত্তিক এই অটোনির্মাতা, ফোর্ড ব্রান্ডের ফিউশান, এসকেপ এবং ফিসতাও  রেকর্ড পরিমানে বিক্রি করেছে  বলে জানিয়েছে তারা।

আলোচ্য সময়ে কোম্পানিটির কর পুর্ববর্তী মুনাফা  ৭০০ কোটি থেকে ৮০০ কোটি ডলারে পৌছেঁছে  বলে দাবি ফোর্ডের। কোম্পানিটির অর্থবিষয়ক এক মুখপাত্র বব শ্যাংক জানিয়েছেন, চলতি বছরে কোম্পানিটির ব্যয় দাড়াবে ৭৫০ কোটি ডলার।তিনি জানান,  ২০১৩ সালে কোম্পানির ব্যয় ছিল ৬৬০ কোটি ডলার। আর আগামি বছরগুলোতে তা আরও বৃদ্ধি পাবে বলে মনে করেন তিনি। তিনি জানান এই ব্যয় চার বছরে আগের তুলনায় দ্বিগুন।

তিনি আরও জানান, ফোর্ডের শেষ প্রান্তে মোট আয় দাড়িয়েছে ৩০০ কোটিতে। পরবর্তীতে প্রান্তিকগুলোতে তা আরও বেশি বৃদ্ধি পাবে বলে আশা করেন তিনি।

ফোর্ড কর্তৃপক্ষ জানায়, বাণিজ্যিক ভাবে গাড়ি নিমার্ণ করে অর্থনীতিকে আরও এগিয়ে নিতে উল্লিখিত বছরে সাত লাখ এফ – সিরিজের পিকআপ গাড়ি বিক্রি করেছে তারা।  সফলতার ধারাবাহিকতা ধরে রাখতে  চলতি বছরে কোম্পানিটি আরও ২৩ ধরনের নতুন গাড়ি ছেড়েছে ।

এস রহমান/