কর্মী ছাঁটাইসহ শাখা বন্ধ করবে বার্কলেস

0
28
barclays to close branch

barclays to close branchব্যয় সংকোচনের উদ্দেশ্যে যুক্তরাজ্যে অবস্থিত শাখাগুলোর মধ্যে এক-চতুর্থাংশ বন্ধ করে দিতে পারে বার্কলেস। একইসাথে চাকরি হারাতে পারেন প্রতিষ্ঠানটির কয়েক শত কর্মী। বুধবার ফিন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

লন্ডন ভিত্তিক বার্কলেস পৃথিবীর শীর্ষস্থানীয় অর্থ লগ্নিকারী প্রতিষ্ঠান। সারা বিশ্বের ৫০টি দেশে এই প্রতিষ্ঠান ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করে থাকে। খোদ যুক্তরাজ্যেই বার্কলেসের ১৬০০ শাখা রয়েছে।

ফিন্যান্সিয়ার টাইমস জানায়, আগামি ১১ ফেব্রুয়ারি বাৎসরিক হিসাব বিবরণী প্রকাশ করবে বার্কলেস। ওই দিন আগামি পাঁচ বছরের জন্য কর্ম-পরিকল্পনাও ঘোষণা করতে পারে বার্কলেস কর্তৃপক্ষ। বার্কলেস সংশ্লিষ্টরা জানান, এই কর্ম-পরিকল্পনায় নতুন ব্যয় সংকোচন নীতি এবং প্রশাসনিক পুনর্বিন্যাসের ঘোষণা আসতে পারে।

তারা জানান, ব্যয় সংকোচনের নতুন সিদ্ধান্ত অনুসারে ৪০০ শাখা বন্ধ এবং প্রায় ৭০০ কর্মী ছাঁটাই করতে যাচ্ছে এই প্রতিষ্ঠান। এছাড়াও প্রতিষ্ঠানের কর্মকর্তাদের বিদেশ সফরেও নিষেধাজ্ঞা আরোপ করতে পারে বার্কলেস।

বিশেষজ্ঞদের ধারণা, গ্রাহকদেরকে স্মার্টফোন অ্যাপলিকেশনের মত ব্যাংকি খাতের নতুন প্রযুক্তি ব্যবহারে উৎসাহিত করতেই শাখা বন্ধ করে দেওয়া হতে পারে।

বিবিসি জানায়, প্রশাসনিক পুনর্বিন্যাসের অংশ হিসেবে প্রতিষ্ঠানের শীর্ষ পর্যায়ে নারী কর্মীদের নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছে বার্কলেস।

উল্লেখ্য, ২০১২ সালে দায়িত্ব নেওয়ার বার্কলেসের বর্তমান প্রধান নির্বাহী অ্যান্টনি জেটকিনস প্রতিষ্ঠানের মুনাফার পরিমাণ বাড়ানোর লক্ষ্যে ১ বছরের মধ্যে ১৭০ কোটি ইউরো সাশ্রয় করার সিদ্ধান্ত নেন। গত বছর ওই সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য ১৮০০ কর্মী ছাঁটাই করেছিল বার্কলেস।