চা শিল্পে সহজ শর্তের ঋণ চান উদ্যোক্তারা

0
64

Tea_Gardenচা শিল্পের জন্য সহজ শর্তে ও স্বল্প সুদের ব্যাংক ঋণ চেয়েছেন এ খাতের উদ্যোক্তারা। মঙ্গলবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমদের সঙ্গে সাক্ষাত করে তারা এ সুবিধা চেয়েছেন।

বাংলাদেশ টি অ্যাসোসিয়েশনের ব্যানারে তারা মন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেন। তারা চা আমদানি নিরুৎসাহিত করতে ব্যবস্থা নেওয়া, চা বাগানভ’ক্ত জমির ইজারা মূল্যের পরিবর্তে পুন:রায় ভ’মি উন্নয়ন কর চালু, বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ নিশ্চিত করার দাবী জানান।
বাণিজ্য মন্ত্রী এসব দাবি বিবেচনার আশ্বাস দেন। তিনি বলেন, চা শিল্পের উন্নয়নের জন্য সমস্যাগুলো চিহ্নিত করে তা সমাধান করা হবে। যেগুলো অর্থ মন্ত্রণালয়ের সাথে সংশ্লিষ্ট, সেগুলো অর্থ মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে সমাধানের উদ্যোগ গ্রহণ করা হবে।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশের চা শিল্পের উন্নয়নে সরকার সব ধরনের ব্যবস্থা নেবে। বিগত দিনের যে কোনো সময়ের চেয়ে এখন বাংলাদেশের চায়ের চাহিদা অনেক বেশি। বাংলাদেশে অনেকগুলো চা বাগান রয়েছে। প্রচুর চা উৎপাদিত হচ্ছে। এরপরও বৈদেশিক মুদ্রা ব্যয় করে বিদেশ থেকে বাংলাদেশে চা আমদানি হচ্ছে। বাংলাদেশের চা শিল্পের সমস্যাগুলো সমাধান করে চা উৎপাদন বাড়ানোর ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ টি অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মো. সাফওয়ান চৌধুরীর নেতৃত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সিনিয়র ভাইস চেয়ারম্যান আরদাশির কবীর, ভাইস চেয়ারম্যান এম শাহ আলম, সাবেক চেয়ারম্যান লায়লা রহমান কবীর এবং সেক্রেটারি জি এস ধর।