৭৫ এর নৈরাজ্যের পুনরাবৃত্তি ঘটছেঃ আসাদুজ্জামান রিপন

0
123
বিএনপির আন্তর্জাতিক বিষয়ের উপদেষ্টা আসাদুজ্জামান রিপন

 

বিএনপির আন্তর্জাতিক বিষয়ের উপদেষ্টা আসাদুজ্জামান রিপনদেশে ৭৫ এর নৈরাজ্যের পুনরাবৃত্তি ঘটছে বলে মন্তব্য করেছেন বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন। কিশোরগঞ্জে সোনালী ব্যাংক ডাকাতির ঘটনায় যুবলীগের এক নেতা জড়িত ছিলেন গণমাধ্যমে প্রকাশিত এক সংবাদের উদাহরণ টেনে তিনি এ মন্তব্য করেন।

মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ছয়টায় রাজধানীর নয়াপল্টনস্থ বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলের পক্ষ থেকে করা এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রিপন বলেন,  অপর্যেক্ষণযোগ্য একটি নির্বাচন করে তথাকথিত বিজয়ী সরকার দশম জাতীয় সংসদ অধিবেশন করতে যাচ্ছে। এ অনৈতিক নির্বাচন আমরা প্রত্যাখ্যান করেছি। আমরা ২৯ জানুয়ারী কালো পতাকা মিছিল কর্মসূচির অনুমতি চেয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাছে আবেদন করেছিলাম। কিন্তু এখনও পর্যন্ত আমরা আনুমতি পাইনি।

আমরা সরকারের সাথে সংঘর্ষে যেতে চাইনা এমন মন্তব্য করে তিনি বলেন, আমরা সরকারের কাছ থেকে গণতান্ত্রিক আচরণ আশা করেছিলাম। সরকার মুখে গণতন্ত্রের খই ফোটালেও তারা গণতন্ত্র থেকে অনেকদূর সরে গেছেন।

এসময় তিনি বলেন, কর্মসূচির অনুমতি না পেলে পূর্বঘোষিত কর্মসূচিটি খানিকটা পরিবর্তন করা হবে। তবে কর্মসূচি অব্যাহত থাকবে। সারাদেশের সবকটি জেলায় কালো পতাকা কর্মসূচি বহাল থাকবে। এছাড়া ঢাকা মহানগরীতে বুধবার বিকেল তিনটায় প্রতিটি ওয়ার্ডে  ১৯ দলীয় জোটের নেতাকর্মীরা কালো পতাকা প্রদর্শনের মাধ্যমে প্রতিবাদ জানাবে।

অদৃশ্য মহল দুদকের ওপর প্রভাব বিস্তার করছে এমন অভিযোগ করে তিনি বলেন, দলমত নির্বিশেষে সকল দূর্নীতিবাজ দুর্বৃত্তদের বিচারের আওতায় আনা হোক এটা সকলের দাবি। লুণ্ঠিত সম্পদ রাষ্ট্রীয় কোষাগারে ফিরিয়ে আনুন। কিন্তু রাজনৈতিক প্রতিহিংসাবশত বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের শ্বাশুড়িকে দুদক হয়রানি করছে। আমরা এর তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছি।

বিচার বহির্ভুত হত্যাকাণ্ড প্রসঙ্গে  তিনি বলেন, বিচার বহিভূত হত্যাকাণ্ডের মাধ্যমে দেশকে কোন দিকে ঠেলে দেওয়া হচ্ছে। রাজনৈতিক হত্যাকাণ্ডকে বন্দুকযুদ্ধ বলা হচ্ছে।

সাতক্ষীরার ছাত্রদল নেতা আজহারুল ইসলাম যৌথবাহিনীর হাতে বন্দী ছিলেন আমরা তার জীবন শঙ্কার বিষয়টি গনমাধ্যমের কাছে তুলে ধরেছিলাম তবু তার মৃত্যুর খবরটিতে গণমাধ্যমগুলো বলেছেন আজহার বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন। একজন বন্দী সে কিভাবে বন্দুকযুদ্ধে অংশ নেবে?

এসময় প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, প্রতিহিংসার রাজনীতি থেকে সরে এসে দেশের জনগনকে শান্তি দিন।

সরকার রাজনীতি থেকে বিএনপিকে মাইনাস করার অপচেষ্টা চালাচ্ছে সরকারের প্রতি এমন অভিযোগ করে তিনি বলেন,  ‘আওয়ামী লীগ যতবার ক্ষমতায় এসেছে, ততবারই জনগন থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

এসময় আরও উপস্থিত ছিলেন, বিএনপির শিক্ষা বিষয়ক সম্পাদক খায়রুল কবির খোকন, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক কাজী আসাদ, কৃষিবিদ শামীমুর রহমান শামীম, দলের সহ-দফতর সম্পাদক আব্দুল লতিফ জনি, আসাদুল করিম শাহিন প্রমুখ।
এমআর