ভারতে ভিসামুক্ত প্রবেশাধিকারের তালিকায় নেই বাংলাদেশ

0
56
visa
ভারতীয় ভিসা
visa
ভারতীয় ভিসা

আরও ৪০টি দেশের নাগরিকদের ভিসা মুক্ত প্রবেশাধিকার সুবিধা দিতে যাচ্ছে ভারত। তবে এই তালিকায় নেই প্রতিবেশী বাংলাদেশের নাম। খবর ইকোনমিক টাইমসের।

জানা গেছে ওই ৪০ দেশের নাগরিকদের ভ্রমণের ক্ষেত্রে ভারতে প্রবেশের জন্য এখন আগে থেকে ভিসা না নিলেও হবে। ভারতে পৌছে তারা ভিসা নিতে পারবেন।

তবে প্রতিবেশী দেশ হওয়ার পরেও বাংলাদেশ এই সুবিধাগুলো পাচ্ছে না। বাংলাদেশ ও ভারতের মধ্যে ভিসা ব্যবস্থাবিষয়ক ২০০১ সালের চুক্তিতে কেবল

কূটনৈতিক ক্যাটাগরিতে ৩০ দিন পর্যন্ত ভিসামুক্ত প্রবেশাধিকার সুবিধা ছিল। ২০১৩ সালে ওই চুক্তির সংশোধনীতে সংশোধিত চুক্তিতে ভিসামুক্ত প্রবেশাধিকারের পাশাপাশি সর্বোচ্চ ৪৫ দিন পর্যন্ত অবস্থানের বিধান রাখা হয়েছে।

আর সে সময় অফিশিয়াল (সরকারি পাসপোর্টধারীদের জন্য) ক্যাটাগরিতে আগে ভিসামুক্ত প্রবেশাধিকারের পাশাপাশি সর্বোচ্চ ৪৫ দিন পর্যন্ত অবস্থানের বিধান রাখা হয়েছে।

তবে চিকিৎসা বা অন্যকোনো কাজের জন্য ভারতে প্রবেশের ক্ষেত্রে বাংলাদেশিদের ভিসা দরকার হবে।

বিভিন্ন দেশকে ভিসামুক্ত সুবিধা দেওয়ার জন্য ভারত যে একটি বিশেষ কমিশন গঠন করা হয় সে কমিটি যে প্রস্তাবনা দেয় তাতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি কানাডা, ব্রাজিল, সৌদি আরব, সযুক্ত আরব আমিরাত, ফ্রান্স, ইতালি, সুইডেন, নেদারল্যান্ড, সুইজারল্যান্ড, স্পেন, বেলজিয়াম, অস্ট্রিয়া, ডেনমার্ক, পোল্যান্ড, নরওয়ে এবং আয়ারল্যান্ড সহ মোট চল্লিশটি দেশকে এই সুবিধা দেওয়া হতে পারে।

প্রস্তাবিত দেশগুলোকে ভিসা মুক্ত প্রবেশাধিকার সুবিধা দেয়ার লক্ষ্য সম্প্রতি এক বৈঠকে মিলিত হয়েছে ভারতের সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলো। ধারণা করা হচ্ছে, আগানি মাসের ৫  তারিখের এই সংক্রান্ত নীতি-মালা অনুমোদন দিতে পারে ভারত সরকার।

ভারতের পরিকল্পনা মন্ত্রী  রাজিব শুক্লা জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন পেলেই প্রস্তাবিত দেশগুলোকে ভিসা মুক্ত প্রবেশাধিকার সুবিধা দেওয়া হবে।

এর আগে গত অক্টোবরেও ভিসা মুক্ত প্রবেশাধিকার সুবিধা দেওয়ার লক্ষ্যে গঠিত ভারতীয় পরিকল্পনা কমিশন সাথে বৈঠকে মিলিত হয় সংশ্লিষ্ট সরকারি বিভাগগুলো। ওই বৈঠকে ভারতের পর্যটন মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রী দপ্তরের পক্ষ থেক অনাপত্তি জানানো হলেও, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিরোধিতার কারণে এই সুবিধা দেয়ার ব্যাপারে কোনো ধরনের সিদ্ধান্ত পৌছাতে ব্যর্থ হয় পরিকল্পনা কমিশন।

উল্লেখ্য, বর্তমানে কম্বডিয়া, ফিনল্যান্ড, ইন্দোনেশিয়া, জাপান, লাওস, লুক্সেমবার্গ, মায়ানমার, নিউজিল্যান্ড, ফিলিপাইন, সিঙ্গাপুর এবং ভিয়েতনামের নাগরিকরা ভারতে ভিসা মুক্ত প্রবেশাধিকার সুবিধা পেয়ে থাকেন।