রিপো রেটের হার বাড়িয়ে দিল আরবিআই

0
61
indian central bank hikes repo rate

indian central bank hikes repo rateঅর্থ বছরের শেষের দিকে এসে হঠাৎ করেই সুদের হার বাড়িয়ে দিল রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া(আরবিআই)। মঙ্গলবার রিপো রেটের হার ২৫ বেস পয়েন্ট বাড়িয়ে ৮ শতাংশে পুনঃনির্ধারণ করল ভারতের কেন্দ্রীয় ব্যাংক। খবর ইকোনমিক টাইমসের।

ঋণের বিপরীতে বাণিজ্যক ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংককে যে হারে সুদ প্রদান করে তাকে রিপো রেট বলা হয়। দেশীয় অর্থনীতিতে মুদ্রার প্রবাহ নিয়ন্ত্রণ করতেই কেন্দ্রীয় ব্যাংক রিপো রেটের হার পরিবর্তন করে থাকে। পুনঃনির্ধারণের আগে আরবিআইয়ের রিপো রেট ছিল ৭ দশমিক ৭৫ শতাংশ।

মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে তৃতীয় প্রান্তিকের মুদ্রা নীতি পর্যালোচনা শেষে রিপো রেটের হার পুনঃনির্ধারণ করা হয়েছে বলে জানায় আরবিআই। আরবিআই এর গভর্ণর রঘুরাম রাজন বলেন, খাদ্য দ্রব্য এবং জ্বালানি ছাড়া প্রায় সব ভোগ্য পণ্যের দাম বৃদ্ধি পেয়েছে। পণ্যের দাম বৃদ্ধি অর্থনীতিতে অস্থিতিশীলতা ডেকে আনতে পারে।

তিনি আরও জানান, মুদ্রা স্ফীতি প্রত্যাশা অনুযায়ী নিয়ন্ত্রণ করতে পারলে আগামি প্রান্তিকে এই আবার হার কমিয়ে আনা হতে পারে।

রিপো রেটের হার বাড়ালেও রিভার্স রিপো রেটের হার অপরিবর্তিত রেখেছে আরবিআই। এছাড়াও বাড়ানো হয়েছে মার্জিনাল স্ট্যান্ডিং ফেসিলিটির সুদের হার।

তৃতীয় প্রান্তিকের মুদ্রা নীতি পর্যালোচলা শেষে আরবিআই আরো জানায়, চলতি অর্থ বছরে ভারতে অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ৫ শতাংশের চেয়ে মধ্যে আটকে থাকতে পারে। তবে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হলে আগামি অর্থ বছরে ৫ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জন সম্ভব বলে জানায় আরবিআই।