ফ্রান্সে বেকারত্বের রেকর্ড

0
42
France unemployment

France unemploymentমন্দার ধাক্কা কাটিয়ে সোজা হয়ে দাঁড়াতে গিয়ে বারবার হোঁচট খাচ্ছে পৃথিবীর পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশ ফ্রান্স। সম্পতি ইউরোপের এই দেশে বেকারত্বের হার ১১ দশমিক ১ শতাংশে পৌঁছেছে, যা অতীতের যে কোন পরিসংখ্যান থেকে বেশি। খবর ফিন্যান্সিয়াল টাইমসের।

সম্প্রতি ফ্রান্সের শ্রম মন্ত্রণালয় জানায়, ২০১৩ সালের মধ্যে বেকারত্বের হার বেড়েছে ৫ দশমিক ৭ শতাংশ। গত এক বছরের মধ্যে বেকারের সংখ্যা বেড়েছে ১ লাখ ৭৭ হাজার ৮ শত জন, শুধু ডিসেম্বরেই ১০ হাজার ২০০ জন নতুন বেকার সরকারি দপ্তরে নাম লিপিবদ্ধ করেছে। এ নিয়ে ফ্রান্সে মোট বেকারের সংখ্যা এসে দাঁড়াল ৩৩ লাখ ৩ হাজার ২০০ জনে।

কর্মহীন মানুষের সংখ্যা অতীতের রেকর্ড ছাড়িয়ে গেলেও বেকারত্ব নিয়ন্ত্রণে সরকার সফল হয়েছে বলে দাবি করেছে ফ্রেঞ্চ শ্রম মন্ত্রণালয়। ফ্রান্স সরকারের এই বিভাগ জানায়, ২০১৩ সালে বেকারের সংখ্যা বৃদ্ধির পরিমাণ পূর্ববর্তী বছরের তুলনায় উল্লেখযোগ্য ভাবে হ্রাস পেয়েছে। ২০১২ সালে নতুন বেকারের সংখ্যা বেড়েছিল ২ লাখ ৮৩ হাজার ৮০০ জন।

তবে বেকারত্ব নিয়ন্ত্রণের বর্তমান পরিসংখ্যান সন্তুষ্ট করতে পারছে না প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওঁলাদকে। তিনি বলেন, এই সমস্যাকে স্থায়ীভাবে নিয়ন্ত্রণে এখনও পর্যন্ত যা করতে পেরেছি তা যথেষ্ট নয়, বরং আমাদের আরও পদক্ষেপ নেয়ার প্রয়োজন রয়েছে।

চলতি বছরের শুরুতে অবশ্য বেকারত্ব নিয়ন্ত্রণে বেশ বড় ধরনের পদক্ষেপ নিয়েছেন ওঁলাদ। কর্মী নিয়োগে উৎসাহিত করতে ব্যবসায়িক প্রতিষ্ঠানের আয়কর আদায়ের ক্ষেত্রে শিথিলতার ঘোষণা দেন তিনি। এই পদক্ষেপের কারণে ২০১৭ সালের মধ্যে রাজস্ব খাতে ফ্রান্স সরকারের আয় ৩ হাজার কোটি ইউরো কমে যেতে পারে।