প্রথম প্রান্তিকে রেকর্ড সংখ্যক আইফোন বিক্রি

0
84

আইফোনচলতি অর্থ বছরের প্রথম প্রান্তিকে রেকর্ড সংখ্যক আইফোন বিক্রির খবর জানিয়েছে অ্যাপল। অ্যাপল জানায়, গত ২৯ সেপ্টেম্বর থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত বিশ্বজুড়ে ৫ কোটি ১০ লাখ আইফোন বিক্রি হয়েছে। এছাড়াও এই সময়ের মধ্যে অ্যাপল আয় করেছে ৫ হাজার ৭৬০ কোটি মার্কিন ডলার। খবর ইকোনমিক টাইমসের।

নতুন দুই মডেল আইফোন-৫সি এবং আইফোন-৫এস বাজারে আসার কারণে আইফোনের এই রেকর্ড বিক্রি অনেক আগে থেকেই ঘোষণা দিয়ে আসছিলেন বাজার বিশেষজ্ঞরা। অ্যাপল কর্তৃপক্ষ এ সম্পর্কে কিছু না জানালেও ধারণা করা হচ্ছিল প্রথম প্রান্তিকের হিসাব প্রকাশের পর পূর্ণাঙ্গ তথ্য পাওয়া যেতে পারে।

সোমবার অ্যাপলের পক্ষ থেকে ২০১৪ অর্থবছরের প্রথম প্রান্তিকের পূর্ণাঙ্গ হিসাব প্রকাশ করা হয়। এই বিবরণীতে জানানো হয়, এই সময়ে ৫ কোটি ১০ লাখ আইফোন, ২ কোটি ৬০ লাখ আইপ্যাড এবং ৪৮ লাখ ম্যাক কম্পিউটার বিক্রি করেছে অ্যাপল। অ্যাপল আরও জানায়, এই সময়ে প্রতিষ্ঠানের আয় ৫ হাজার ৭৬০ কোটি মার্কিন ডলার, যার মধ্যে নেট লাভের পরিমাণ ১ হাজার ৩১০ কোটি মার্কিন ডলার। এক বছর আগে একই প্রান্তিকে অ্যাপলের আয় ছিল ৫ হাজার ৪৫০ কোটি মার্কিন ডলার।

উল্লেখ্য, প্রয়াত মার্কিন কিংবদন্তি স্টিভ জবস প্রতিষ্ঠিত অ্যাপল ইনকর্পোরেশন বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি সামগ্রী উৎপাদনকারী প্রতিষ্ঠান। বর্তমানে এই প্রতিষ্ঠানের মোট সম্পদের পরিমাণ প্রায় ২০ হাজার ৭ শত কোটি মার্কিন ডলার। স্মার্ট ফোনের বাজারে স্যামসাংয়ের গ্যালাক্সির  পরেই অ্যাপলের আইফোনের অবস্থান।