ব্যাংক ভল্টের নিরাপত্তা বাড়ানোর নির্দেশ

0
80
bank-vault
ব্যাংক ভল্ট

bank_vault_2ব্যাংকের ভল্টের নিরাপত্তা নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।বলা হয়েছে ভল্টে ইস্পাত বেস্টনি দেওয়া, নিরাপত্তা মান পরীক্ষিত দরজা লাগানো এবং ভল্টে সিসি ক্যামেরা স্থাপন করতে।

সোমবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে সকল ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।সম্প্রতি কিশোরগঞ্জে সোনালী ব্যাংকের ভল্ট ভেঙ্গে টাকা লুটের ঘটনার পর ভল্টকে আরও শক্তিশালী করার জন্য এ প্রজ্ঞাপন জারি করা হলো।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে,বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার পরও অনেক ব্যাংক ভল্টের যথাযথ নিরাপত্তা নিশ্চিত করছে না।এ কারণে ভল্ট ভেঙ্গে টাকা লুটের ঘটনা ঘটছে।

ভল্টের নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রজ্ঞাপনে কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে,ব্যাংকের ভল্ট-স্পেস বিশেষভাবে সুরক্ষিত করার লক্ষ্যে ইস্পাতবেষ্টনী নির্মাণসহ ভল্টে সিকিউরিটি টেস্টেড দরজা স্থাপন করতে হবে।মেঝে ও ছাদসহ ভল্টের চারপাশের নির্মিত দেয়ালের নিরাপত্তা প্রদানের বিষয়টি পুর প্রকৌশলী কর্তৃক প্রত্যায়িত হতে হবে।

ভল্টের অভ্যন্তরে সিসি টিভি স্থাপনসহ ভল্টে সিকিউরিটি অ্যালার্মের সার্বক্ষণিক ব্যবস্থা রাখতে হবে।ভল্টের সিকিউরিটি সিস্টেমের সাথে ব্যাংকের সেন্ট্রাল ইনফরমেশন সিস্টেমের নিরবিচ্ছিন্নভাবে সংযোগের ব্যবস্থা রাখতে হবে।সকল ভল্টের ভিতর অটোমেটেড ফায়ার এক্সটিংগুইশার স্থাপন বা স্বয়ংক্রিয় অগ্নি নির্বাপণ ব্যবস্থা নিশ্চিত করতে হবে।ভল্টে রক্ষিত সব অর্থের পূর্ণ বিমা আচ্ছাদন নিশ্চিত করতে হবে।