ফের গানে নিয়মিত হচ্ছেন ন্যান্সি

0
127
nanchi

nanchiমাতৃত্বকালীন বিরতি শেষে ফের গানে নিয়মিত হচ্ছেন ন্যান্সি। তার ভাষায়, এবার আর কোনো অভিযোগ তোলার সুযোগ রাখবো না। কারণ, সবাই শুধু কথায় কথায় বলে সময় মতো আমাকে নাকি পাওয়া যায় না। আমি গ্রামে থাকি। আমার অনেক দাম… ইত্যাদি ইত্যাদি। এবার এসব অভিযোগ মুছতে আমি ঢাকায় স্থায়ী হচ্ছি। সংসার সন্তান নিয়ে বেশ ক’মাস ধরে ন্যান্সি অবস্থান করছেন শ্বশুরবাড়ি ময়মনসিংহে। ৯ই জানুয়ারি দ্বিতীয় কন্যা সন্তানের (নায়লা) মা হন তিনি। এ কারণে গেল প্রায় পাঁচ মাস ন্যান্সিকে পাওয়া যায়নি গান রেকর্ডিং, টিভি লাইভ কিংবা স্টেজ শোতে। তবে সন্তান হওয়ার ঠিক এক মাসের মাথায় ফের গানে ফিরছেন ন্যান্সি।

তিনি জানান, লম্বা বিরতির পর ৮ই ফেব্রুয়ারি ফের ময়মনসিংহ থেকে ঢাকায় পা রাখছেন। তবে স্থায়ীভাবে নয়। মাত্র দু’দিনের জন্য। এ দু’দিনে তিনি চারটি গান রেকর্ডে অংশ নেবেন। এর মধ্যে দু’টি চলচ্চিত্রের গান আর দু’টি অডিও অ্যালবামের।

ন্যান্সি বলেন, নায়লাকে ছাড়াই এবার ঢাকায় আসতে হচ্ছে। কারণ, এতো ছোট বাচ্চা নিয়ে ঢাকার জ্যাম ডিঙ্গিয়ে চার স্টুডিওতে দৌড়ানো সম্ভব নয়। তবে শিগগিরই রোদেলা ও নায়লাকে নিয়ে ঢাকায় স্থায়ী হচ্ছি। সব ঠিক থাকলে আসছে এপ্রিলে ঢাকায় বাসা ভাড়া করবো। তখন দেখবো অভিযোগকারীরা আমাকে কতটা সুযোগ দেন।

ন্যান্সি ক্ষোভ নিয়ে আরও বলেন, আমি জানি ঢাকায় স্থায়ী হলেও তেমন কোনো লাভ হবে না। অডিও ইন্ডাস্ট্রির অবস্থা তো অনেক দিন ধরেই করুণ। এখন অ্যালবাম করা আর না করা সমান কথা। আর ফিল্মের কথা কি বলবো? সবাই শুধু গানের সম্মানী নিয়ে মাছ বাজারের মতো দর কষাকষি করে। অথচ কেউ ভাবে না বছরে আমি কতটা গান গাই। কত টাকা রোজগার করি। কতটা সময় বেকার বসে থাকি। গেল একটা বছর তো এক রকম বেকার সময় পার করেছি। তার ওপর রয়েছে রাজনৈতিক, পুলিশি হুমকি-ধমকি। স্বামী অর্থনৈতিকভাবে খানিক সচ্ছল বলে ডাল-ভাত খেতে পারছি এখনও। সব মিলিয়ে এবার ঢাকায় এসে ধৈর্য্যের শেষ পরীক্ষাটা দিতে চাই। দেখা যাক ঢাকা শহরের সংগীত সংশ্লিষ্টরা আমার জন্য কতটুকু করেন। এদিকে ৮ই ফেব্রুয়ারি ঢাকায় এসে ন্যান্সি কণ্ঠ দেবেন তিন তরুণ সুরকার রবিন, সাচি সামস, রাশেদের গানে। ন্যান্সির প্রতি প্রশ্ন ছিল, নতুন নতুন এমন সুরকার-অ্যালবাম আয়োজক কিংবা শিল্পীদের সঙ্গে গান গাওয়াটা কি নিজের প্রতি খানিক অবিচার করা নয়? এবার খানিক ক্ষেপে গিয়ে ন্যান্সি বলেন, এখন কারা গান করেন? কোন গুণী কিংবা যোগ্য সুরকার-সংগীত পরিচালকরা গান করেন? আমি তো দেখছি প্রায় সবাই চুপ করে বসে আছেন। ফলে আমার হাতে অন্য কোন অপশন নেই। প্রশ্ন করা অনেক সহজ। বাস্তবতা অনেক কঠিন। আমি এই চারটি গান না গাইলেও পারতাম। কিন্তু না গেয়ে আর কতদিন বসে থাকবো? ভাল মিউজিক ডিরেক্টরের অপেক্ষায় কতদিন বসে থাকতে হবে? তাছাড়া এখন যারা গানবাজনা করছেন তারা সবাই পয়সাওয়ালা। তারা নিজের টাকায় নিজেরাই গান করছেন, গাইছেন, গাওয়াচ্ছেন, ভিডিওতে নাচছেন। টাকার দাপটে আবার হিটও হচ্ছেন অনেকে। আমার তো টাকা নেই। নিম্ন মধ্যবিত্ত সংসারের মেয়ে আমি। আমাকে তো অন্যের গান গেয়েই চলতে হবে। যার কারণে এখন আর বাছবিচার করি না। ক্লান্ত হয়ে গেছি। তবুও আশায় আছি রোদেলা দিনের। দেখা যাক। এদিকে ৮ই ফেব্রুয়ারি রেকর্ডিংয়ে ফেরার পাশাপাশি ১৪ই ফেব্রুয়ারি বিশ্ব ভালবাসা দিবসে ন্যান্সি ফিরছেন স্টেজ শোতেও। দীর্ঘ বিরতির পর এদিন তিনি গাইবেন চট্টগ্রামের আগ্রাবাদে একটি কনসার্টে।