সংবর্ধনায় স্কুল শিক্ষার্থীদের ব্যবহারে পরিপত্র জারি

0
106
education ministry

education ministryমন্ত্রী-এমপি কিংবা গণ্যমান্য ব্যক্তিবর্গের আগমন উপলক্ষে আর রাস্তায় দাঁড়িয়ে থাকতে হবে না কোমলমতি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের। সোমবার এ বিষয়ে একটি পরিপত্র জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

জানা যায়, জনপ্রতিনিধিরা বিভিন্ন জেলা, উপজেলা বা বিভিন্ন স্থান পরিদর্শনে গেলে স্কুল কার্যক্রম বন্ধ রাখা হয়। পাশাপাশি প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করিয়ে রেখে সংবর্ধনা প্রদান করা হয়। বিষয়টি দৃষ্টিগোচর হওয়ার পর এই পরিপত্র জারি করেছে মন্ত্রণালয়।

পরিপত্রে বলা হয়েছে, এসব সংবর্ধনা অনুষ্ঠানে কোমলমতি শিক্ষার্থীদের খোলা আকাশের নিচে  দাঁড় করিয়ে রাখার ফলে একদিকে যেমন বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। অপরদিকে শিক্ষার্থীদের ওপর বিরূপ শারিরিক ও মানসিক চাপ পড়ছে। বিষয়টি সুষ্ঠু শিক্ষার পরিবেশকে বাধাগ্রস্থ করছে, যা কোনোভাবেই কাম্য নয়।

পরিপত্রে আরও বলা হয়, শিক্ষার সুষ্ঠু ও সুন্দর পরিবেশ বজায় রাখার স্বার্থে এ ধরনের কার্যকলাপ থেকে বিরত থাকতে সংশ্লিষ্ট সকলকে নির্দেশ প্রদান করা হয়েছে।

ভবিষ্যতে কোনো প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীকে এভাবে রাস্তায় দাঁড় করিয়ে রাখার বিষয়টি কর্তৃপক্ষের নজরে আসলে সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও স্কুল ম্যানেজিং কমিটির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রসঙ্গত, বর্তমান সরকার দায়িত্ব নেওয়ার পর বিভিন্ন এলাকায় মন্ত্রী, প্রতিমন্ত্রী সাংসদের সংবর্ধনার জন্য শিশুদের রাস্তায় দাঁড় করিয়ে রাখার ঘটনা ঘটছে। এ নিয়ে পত্রপত্রিকায় প্রতিবেদন প্রকাশের পর বিভিন্ন মহলে তীব্র সমালোচনা হয়। এরপর এই পরিপত্র জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এএস