স্বর্ণ আমদানির শর্ত পুনর্বিবেচনা করবে ভারত

0
88
স্বর্ণ আমদানির শর্ত পুনর্বিবেচনা করবে ভারত

Goldস্বর্ণ আমদানির বর্তমান নীতিমালা পুনর্বিবেচনা করবে ভারত সরকার। চলতি বছরের মার্চ মাসের শেষে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদাম্বরম। আমদানি শুল্ক পুনর্বিবেচনায় ক্ষমতাসীন কংগ্রেস দলের সভানেত্রী সোনিয়া গান্ধীর নির্দেশের পরিপ্রেক্ষিতে তিনি এ কথা বলেন। খবর ইকোনমিক টাইমসের।

গত বছর ভারতের বাজেট ঘাটতি ৮ হাজার ৭৮০ কোটি মার্কিন ডলারে পৌছালে স্বর্ণ আমদানি নিরুৎসাহিত করতে ১০ শতাংশ আমদানি শুল্ক সহ বিভিন্ন কঠিন শর্ত আরোপ করে ভারতের বর্তমান সরকার।

এরপর থেকে দেশটিতে বৈধ পথে স্বর্ণ আমদানির পরিমাণ উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়। কিন্তু চোরা পথে আমদানি বৃদ্ধি পাওয়ার কারণে বাজারে স্বর্ণের দামের তারতম্য বেড়ে যায়। এরই প্রেক্ষিতে অল ইন্ডিয়া জেমস অ্যান্ড জুয়েলারি ট্রেড ফেডারেশনের পক্ষ থেকে স্বর্ণ আমদানির শর্ত পুনর্বিবেচনার আবেদন জানানো হয় ন্যাশনাল অ্যাডভাইসরি কাউন্সিলের প্রধান সোনিয়া গান্ধীর কাছে। তিনি সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে এ ব্যাপারে পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেন।

সোমবার নয়া দিল্লিতে চিদাম্বরম জানান, বাজেট ঘটতি সন্তোষজনক অবস্থায় পৌছালে সরকার আমরা স্বর্ণ আমদানির বর্তমান নীতিমালা পুনর্বিবেচনা করব।

তিনি আরো বলেন, চলতি অর্থ বছরে ভারতের বাজেট ঘাটতি ৫ হাজার কোটি মার্কিন ডলারের মধ্যে ধরে রাখা সম্ভব হতে পারে। তবে আগামি ৩১ মার্চ অর্থ বছর শেষ না হওয়ার পর্যন্ত এ সম্পর্কে পূর্ণ তথ্য পাওয়া যাবে না বলে জানান তিনি।