সংশোধনের বাজারে লেনদেন কমেছে

0
67
dse_2
সূচক-নিম্নমুখী

dse_2টানা চার কার্যদিবস পর অবশেষে  সংশোধনই হলো পুঁজিবাজারে। সোমবার লেনদেন শুরু হওয়ার পর থেকে সংশোধনের চিত্র লক্ষ করা যায়। তবে দিনের এক পর্যায়ে সূচক বাড়তে থাকে। শেষ পর্যন্ত আবার সূচক কমে যায়। গত চার কার্যদিবসে ডিএসইএক্স সূচক বেড়েছিল ১৭৪ পয়েন্টের বেশি। গত  কার্যদিবসের তুলনায় সোমবার ডিএসইএক্স সূচক কমেছে ৬ পয়েন্ট। ডিএসইতে লেনদেনের পরিমাণ কমেছে ১৮৬ কোটি ৭৮ লাখ টাকা। আর লেনদেন হওয়া ৫৮ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে এই দিন।

বাজার বিশ্লেষকদের মতে, একটানা বাজার বাড়তে থাকলে সেই বাজার চিত্র হয় অস্বাভাবিক। আর পুঁজিবাজারে সংশোধন দেখলে বিনিয়োগকারীরা বিনিয়োগে উৎসাহ হারিয়ে ফেলে। অপরদিকে আজই মুদ্রানীতি ঘোষণা করার কারণে বাজার পরিস্থিতি কী হয় এই চিন্তা থেকেই নতুন বিনিয়োগ কম হয়েছে বাজারে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৬৭২ কোটি ২২ লাখ টাকা। ডিএসইএক্স সূচক কমেছে দশমিক ১৪ শতাংশ বা ৬ পয়েন্ট। এই সূচক অবস্থান করছে ৪ হাজার ৭৫১ পয়েন্টে। ডিএসইএস সূচক দশমিক ৪৮ শতাংশ বা ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৮২ পয়েন্টে। ডিএস৩০ সূচক ১৩ পয়েন্ট বা দশমিক ৭৮ শতাংশ কমে অবস্থান করছে ১ হাজার ৬৫৯ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১০২টির, কমেছে ১৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির।

ডিএসইতে লেনদেনের শীর্ষে (টাকার পরিমাণে) থাকা দশ কোম্পানি হলো- ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড, মেঘনা পেট্রোলিয়াম,পদ্মা অয়েল, বরকতুল্লাহ ইলেকট্রো ডায়নামিকস লিমিটেড, লংকাবাংলা ফাইন্যান্স, স্কয়ারফার্মা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ডেল্টা লাইফ, সাউথইস্ট ব্যাংক লিমিটেড এবং ইউনাইটেড এয়ারওয়েজ।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৭৬০ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ২৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৭১টির কমেছে ১৪০ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির।

এমআরবি/