ব্যবসায়িক উদ্দেশ্যে মার্কিন গোয়েন্দাগিরিঃ স্নোডেন

0
72
মার্কিন-গোয়েন্দাগিরি, স্নোডেন, যুক্তরাষ্ট্র, ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি, এনএসএ, ফোনে-আড়িপাতা

মার্কিন-গোয়েন্দাগিরি, স্নোডেন, যুক্তরাষ্ট্র, ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি, এনএসএ, ফোনে-আড়িপাতাআন্তর্জাতিক নিরাপত্তার নামে মার্কিন গোয়েন্দাগিরি শুধু রাজনীতির মধ্যে সীমাবদ্ধ থাকেনি। অর্থনৈতিক এবং বাণিজ্যিক স্বার্থ হাসিল এবং প্রতিযোগী প্রতিষ্ঠানের তথ্য সংগ্রহের উদ্দেশ্যেও আড়ি পেতেছে মার্কিন গোয়েন্দারা। সম্প্রতি জার্মানির টিভি চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন সাবেক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির(এনএসএ) সাবেক এই কর্মকর্তা বর্তমানে রাশিয়ায় অবস্থান করছেন। তার আশংকা যুক্তরাষ্ট্র সরকার নাগালে পেলে তাকে হত্যা করে ফেলবে।

জার্মান টেলিভিশনের সাক্ষাৎকারে স্নোডেন জানান, গোয়েন্দাগিরি জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের উপর সীমাবদ্ধ রাখা হয়নি, বরং মার্কিনীরা যাকে গুরুত্বপূর্ণ মনে করেছে তার ফোনেই আড়ি পেতেছে এনএসএ।

তিনি আরো জানান, শুধুমাত্র জাতীয় নিরাপত্তা নয় বরং জাতীয় এবং ব্যবসায়িক আগ্রহ বিবেচনা করেও গোয়েন্দা কার্যক্রম চালানো হয়েছে। বিশেষ করে মার্কিন কোম্পানির প্রতিযোগী প্রতিষ্ঠানগুলোর গুরুত্বপূর্ণ তথ্য আড়িপাতার মাধ্যমে গোয়েন্দারা সংগ্রহ করেছে বলে জানান তিনি।

উল্লেখ্য, গোয়েন্দাগিরির নামে পৃথিবীজুড়ে ফোনে আড়ি পাতাসহ মার্কিনীদের অনৈতিক চর্চার কথা গত বছর ফাঁস করে দেন এডওয়ার্ড স্নোডেন। এরই জের ধরে তার বিরুদ্ধে সরকারি সম্পদ চুরি এবং অনুমোদনহীন ব্যক্তির কাছে জাতীয় গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস করে দেয়ার অভিযোগ দায়ের করে যুক্তরাষ্ট্র সরকার। এরপর থেকেই বিভিন্ন দেশে পালিয়ে বেড়াচ্ছেন তিনি।