মায়ানমারকে ২০০ কোটি মার্কিন ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক

0
73
মায়ানমারকে ২০০ কোটি মার্কিন ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক

মায়ানমারকে ২০০ কোটি মার্কিন ডলার ঋণ দেবে বিশ্বব্যাংকউন্নয়ন সহযোগিতার অংশ হিসেবে মায়ানমারকে ২০০ কোটি মার্কিন ডলার ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্বব্যাংক। সম্প্রতি মায়ানমারে সফরকালে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম একথা জানান। খবর বিবিসির।

প্রায় তিন দশক পর বিশ্বব্যাংকের পক্ষ থেকে মায়ানমারকে আবার সাহায্য হিসেবে সহজ শর্তে ঋণ দেওয়ার ঘোষণা দেওয়া হল।

বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট বলেন, দরিদ্র মানুষের মাঝে সরকারি সেবা পৌঁছে দেওয়ার জন্য দেশটিতে বড় ধরনের অবকাঠামোগত পরিবর্তন দরকার। এই উদ্দেশ্য মায়ানমার সরকারকে সহযোগিতার অংশ হিসেবে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।

বিশ্বব্যাংকের তথ্য অন্যুযায়ী, মায়ানমারের বিদ্যুৎ এবং স্বাস্থ্য খাতের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পে এই অর্থ ব্যয় করা হবে।

জিম বলেন, মায়ানমারের মত একটি দেশে বিদ্যুৎ সমাজ উন্নয়নে গুরুত্বপূর্ণ নিয়ামক হিসেবে ভূমিকা পালন করতে পারে। এমনকি এর মাধ্যমে স্থায়ীভাবে দারিদ্র্য বিমোচনও সম্ভব।

উল্লেখ্য, ১৯৮৭ সালে ঋণ পরিশোধে ব্যর্থ হওয়ায় মায়ানমার থেকে কার্যক্রম গুটিয়ে নেয় বিশ্বব্যাংক। ২০১৩ সালে জাপানের সহযোগিতায় এই ঋণ পরিশোধ করে বর্তমান আধা-সামরিক সরকার। প্রাকৃতিক সম্পদ ছাড়াও ভারত এবং চিনের প্রতিবেশী দেশ হওয়ার কারণে আন্তর্জাতিক রাজনীতি এবং বাণিজ্য মায়ানমারের অবস্থান খুবই গুরুত্বপূর্ণ।