‘জিএসপি সুবিধা পুনরুদ্ধারে কাজ করছে সরকার’

0
67
Tufayel
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ
Tufayel
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

আমেরিকার স্থগিত করা জিএসপি সুবিধা পুনরুদ্ধারের জন্য কাজ করছে বর্তমান সরকার। এবং এপ্রিল মাসের মধ্যেই আমেরিকার দেওয়া সব শর্ত পূরণ করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। রোববার বাণিজ্য মন্ত্রণালয়ে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (ডিসিসিআই) নবনির্বাচিত পরিচালনা পর্ষদের সঙ্গে এক বৈঠকে এসব কথা বলেন তিনি।

তোফায়েল বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের কাজ ব্যবসা করা নয়, আমাদের নিজেদের কোনো ব্যবসা নেই। আমাদের কাজ হচ্ছে ব্যসায়ীদের সহায়তা করা। আর সেজন্য আমরা অনেক পরিকল্পনা হাতে নিয়েছি। এ সময় তিনি আরও বলেন, রাজনীতি ও বাণিজ্যকে কোনোভাবেই একসাথে মিশিয়ে ফেলা যাবে না। ব্যবসা বাণিজ্যকে রাজনীতির আওতামুক্ত রাখতে হবে। তাই সামনের দিকে হরতাল-অবরোধ দেওয়ার আগে প্রত্যেক রাজনৈতিক দলকে খেয়াল রাখতে হবে যাতে ব্যবসা বাণিজ্যের উপর হরতাল-অবরোধের কোনো প্রভাব না পড়ে।

তিনি বলেন, ব্যবসা বাণিজ্যে পণ্য ও বাজার বহুমুখীকরণের চেষ্টা করা হচ্ছে। দেশের উন্নয়নে ব্যবসায়ীদের জন্য প্রয়োজনীয় সব ধরনের সহায়তা দেবে বর্তমান সরকার । আর এ বিষয়ে আমি অর্থমন্ত্রীর সঙ্গে আলাপ করে ব্যবসায়ীদের সুযোগ সুবিধার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

তিনি আরও বলেন, ভারত, বাংলাদেশ, চায়না এবং মিয়ানমারের সমন্বয়ে গঠিত জোট নতুন করে কার্যক্রম শুরু করলে এ চারটি দেশে বাণিজ্য সম্প্রসারণে নতুন দ্বার উন্মোচিত হবে। এছাড়া একক রাষ্ট্র হিসেবে আমেরিকাতেই বাংলাদেশি পণ্য সবচেয়ে বেশি রপ্তানি হয়ে থাকে। এরপরে রয়েছে জার্মানি এবং বৃটেন।

এ সময় বিএনপিকে উদ্দেশ্য করে বাণিজ্যমন্ত্রী বলেন, বিএনপি এখন উপজেলা নির্বাচনে অংশ নেবে। মাঠ পর্যায়ে তাদের নিজেদের অবস্থান ধরে রাখতেই তাদের এ সিদ্ধান্ত। বর্তমান সরকারের অধীনে তারা উপজেলা নির্বাচনে অংশ নিলে অন্তবর্তীকালীন সরকারের অধীনে জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করতে বাধা ছিল কোথায়।