বিরলে হাম-রুবেলা টিকায় দুই শিক্ষার্থী অসুস্থ্য

0
41
tika kormosuci

tika kormosuciদিনাজপুরের বিরলে হাম-রুবেলা টিকা দেওয়ার পর দু’জন শিক্ষার্থী অসুস্থ্য হলে বিরল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসার জন্য ভর্তি করা হয়। চিকিৎসকরা বলছেন, হাম-রুবেলার টিকায় কোনো সমস্যা হয় নি মানসিক দুর্বলতার কারণে অসুস্থ্য হয়েছে তারা।

গতকাল থেকে সারাদেশব্যাপী হাম-রুবেলা টিকা দান কার্যক্রম শুরু হয়েছে। প্রথম পর্যায়ে ৯ মাস হতে ১৫ বছরের শিশুদের শিক্ষা প্রতিষ্ঠানে ২৫ জানুয়ারি হতে ৩০ জানুয়ারি এবং দ্বিতীয় পর্যায়ে ১ ফেব্রয়ারি হতে ১৩ ফেব্রয়ারি পর্যন্ত ৯ মাস হতে ১৫ বছর শিশু-কিশোরদের হাম-রুবেলার টিকা প্রদানের লক্ষ্যমাত্রা রয়েছে ৭৫ হাজার ২৮৩ জনকে ও ০ মাস হতে ৫ বছর বয়সী ২৯ হাজার ৯৭৬ জন শিশুদের পোলিও খাওয়ানো হবে। ২৪১টি টিকাদান কেন্দ্র ও ৩৭৬টি শিক্ষা প্রতিষ্ঠানে এ কর্মসূচি বাস্তবায়নে কাজ চলছে বলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার (ইউএইচও) ডা. এ এস এম জাহিদুল ইসলাম জানান।

তিনি আরও বলেন, টিকা দেওয়ার পর ২/১ জন শিশু মানসিক দুর্বলতার কারণে অসুস্থ্য হয়েছে। তাতে শিশুদের কো্নো সমস্যা হবে না। দিনাজপুর, ঠাকুরগাঁও এবং পঞ্চগড় জেলার এসএমও-ডাব্লিউএইচও ডা. উপল সীজার বিরল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন মুনিরা ও সাবিত্রির খোঁজ খবর নিয়ে উপস্থিত রোগির অভিভাবক ও সাংবাদিকদের বলেন, হাম-রুবেলার টিকার কারণে অসুস্থ্য দু’জনের কোনো সমস্য নেই। তারা মানসিক দুর্বলতার কারণে অসুস্থ্য হয়েছে। এটা সমস্যা হবে না বলে অভিভাবকদের আশ্বস্ত করেন তিনি।