সাত বাঙ্গালির হাতে পদ্ম

0
114

padma৬৫ তম প্রজাতন্ত্র দিবসে সাত জন বাঙ্গালিকে পদ্মভূষণ এবং পদ্মশ্রী সম্মানে ভূষিত করেছে ভারত সরকার। ২০১৪ সালে পদ্মভূষণ পুরস্কার পাচ্ছেন বাংলাদেশি অধ্যাপক আনিসুজ্জামান এবং পদ্মশ্রী পুরস্কার লাভ করেছেন পশ্চিম বঙ্গের সাবিত্রী চট্টোপাধ্যায়, সুনীল দাস, সুপ্রিয়া দেবী, সুশান্ত কুমার দত্তগুপ্ত, জয়ন্ত কুমার ঘোষ এবং সিদ্ধার্থ মুখোপাধ্যায়।

সাহিত্য এবং শিক্ষাক্ষেত্রে অবদানের স্বীকৃতি স্বরুপ ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক রাষ্ট্রীয় সম্মান পদ্মভূষণ পাওয়া আনিসুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক এবং একই বিভাগের প্রফেসর অব ইমেরিটাস।

তিনি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছিলেন। অন্নদাশঙ্কর রায়ের পর তাকে শ্রেষ্ঠ বাংলা গদ্য লেখক হিসেবে কল্পনা করা হয়। তার রচনাবলীর মধ্যে পুরোনো বাংলা গদ্য, মুনীর চৌধুরী, আমার একাত্তর, মুসলিম মানস ও বাংলা সাহিত্য, কালচারাল প্লুরালিজম এবং স্বরূপের সন্ধানে ইত্যাদি উল্লেখযোগ্য।

অভিনয় শিল্পে অসামান্য অবদানের জন্য এবারের পদ্মশ্রী লাভ করেছেন সুপ্রিয়া দেবী। তিনি বাংলাদেশ এবং ভারতে সমান জনপ্রিয়। তার অভিনীত চলচ্চিত্রের মধ্যে চাঁপা ডাঙার বৌ, মেঘে ঢাকা তারা, কোমল গান্ধার এবং চৌরঙ্গী উল্লেখ্যযোগ্য।

শিল্পকলায় পদ্মশ্রী পদকে ভূষিত হওয়া বাঙ্গালি অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়ের জন্ম বাংলাদেশের কুমিল্লায়। তিনি এ পর্যন্ত ৫০টির অধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন।

চিত্রকলায় অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ পদ্মশ্রী পুরস্কার লাভ করেছেন সুনীল দাস। বিশ্বব্যাপী এ পর্যন্ত তিনি ৮৮টি একক চিত্র প্রদর্শনীর আয়োজন করেছেন।

বিজ্ঞান এবং প্রকৌশলে অবদানের জন্য পদ্মশ্রী পুরস্কার পাচ্ছেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুশান্ত দত্তগুপ্ত। তার কথায়, বিজ্ঞান নিয়ে প্রায় ৪০ বছর কাজ করছি। একে তারই স্বীকৃতি হিসেবে দেখছি। তবে এখন আমি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। তাই এই সম্মান বিশ্বভারতীর সঙ্গে ভাগ করে নিতে চাই।

বিজ্ঞান এবং প্রকৌশল বিভাগে পদ্মশ্রী পুরুস্কার প্রাপ্তদের মধ্যে আরও আছেন জয়ন্ত কুমার ঘোষ। ভারতের প্রথিতযশা এই পরিসংখ্যানবিদ বর্তমানে ইন্ডিয়ান ন্যাশনাল স্ট্যাটিটিক্যাল ইনস্টিটিউটের প্রফেসর অব ইমেরিটাস হিসেবে কর্মরত রয়েছেন।

ক্যানসার গবেষণায় অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ পদ্মশ্রী পাচ্ছেন যুক্তরাষ্ট্র প্রবাসী চিকিৎসা বিজ্ঞানী সিদ্ধার্থ মুখোপাধ্যায়। ‘দ্য এম্পেরর অব অল ম্যালাডিস: আ বায়োগ্রাফি অব ক্যানসার’ বইয়ের জন্য তিনি এর আগে পুলিৎজার পুরস্কারও লাভ করেছিলেন।

বাঙ্গালিরা ছাড়াও এবারের বিভিন্ন ক্যাটাগরিতে পদ্ম পদক প্রাপ্তদের তালিকায় আছেন কমল হাসান, যুবরাজ সিং, বিদ্যা বালন এবং পরেশ রাওয়ালের মতো মহারথীরা।