বিদেশি ঋণ নিচ্ছে প্রিমিয়ার, এনভয়সহ ১৩ প্রতিষ্ঠান

0
76
Premier_Envoy_Lon
বিদেশি ঋণ নিচ্ছে ১৫টি প্রতিষ্ঠান
Premier_Envoy_Lon
বিদেশী ঋণ নিচ্ছে ১৫টি প্রতিষ্ঠান

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেড ও এনভয় টেক্সটাইল লিমিটেড বিদেশি ব্যাংক থেকে স্বল্প সুদের ঋণ নেবে। এদের মধ্যে প্রিমিয়ার সিমেন্ট ৪৫ লাখ ডলার এবং এনভয় টেক্সটাইল ২৫ লাখ ডলার নিচ্ছে।এ ঋণের সুদ হার হবে লন্ডন আন্ত:ব্যাংক ঋণের (লাইবর)সুদ হারের চেয়ে সর্বোচ্চ সাড়ে চার শতাংশ বেশি। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

রোববার বিদেশি ঋণ সংক্রান্ত কমিটি প্রিমিয়ার সিমেন্ট ও এনভয় টেক্সটাইলসহ ১৩ প্রতিষ্ঠানের ঋণ প্রস্তাব অনুমোদন করেছে। এসব প্রতিষ্ঠান সম্মিলিতভাবে ১০ কোটি ৬৬ লাখ ডলার ঋণ নেবে।

প্রতিষ্ঠানগুলোর মধ্যে সর্বোচ্চ সাড়ে চার কোটি ডলার ঋণ নেবে এয়ারটেল বাংলাদেশ লিমিটেড। দ্বিতীয় সর্বোচ্চ ঋণ নেবে শাহ সিমেন্ট ইন্ডাস্ট্রি লিমিটেড, ঋণের পরিমাণ দুই কোটি ডলার। অন্য প্রতিষ্ঠানগুলোর মধ্যে সামুদা ক্যামিকেল এক কোটি ২০ লাখ ডলার,রহিমআফরোজ অ্যাকুমুলেটর ৩০ লাখ ডলার, জেনেসিস ফ্যাশনস ৫০ লাখ ডলার,কারুপণ্য লিমিটেড ৩০ লাখ ডলার,প্লামি ফ্যাশন ২৮ লাখ ডলার এবং রোজ ড্রেসেস ২৫ লাখ ডলার ঋণ নেবে।

গত বছর বিভিন্ন প্রতিষ্ঠানকে ১৮১ কোটি ১০ লাখ ডলার বিদেশী ঋণ নেওয়ার অনুমতি দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। যা ছিল আগের বছরের চেয়ে ৪৩ শতাংশ বেশি।

কমিটির আহ্বায়ক ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড.আতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে প্রধানমন্ত্রীর কার্যালয়,বিনিয়োগ বোর্ড,বাণিজ্য মন্ত্রণালয়,অর্থ মন্ত্রণালয়,শিল্প মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিরা জানান,আরও কিছু প্রতিষ্ঠানের ঋণ প্রস্তাব প্রক্রিয়াধীন আছে।শিগগীরই এসব প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

কমিটি আশা প্রকাশ করে, এ ধরনের ঋণের ফলে উদ্যোক্তারা সহজে ও সাশ্রয়ী অর্থায়নের আওতায় মূলধনী যন্ত্রপাতি আমদানি করতে পারবেন। এতে বৈদেশিক মুদ্রার উপর কোনো চাপ তৈরি হবে না।