‘শুল্ক ফাঁকির জন্য কর্মকর্তারাই দায়ী’

0
35
চট্টগ্রাম কাস্টমস হাউস
চট্টগ্রাম কাস্টমস হাউস ( ফাইল ছবি)

CUSTOMSকাস্টমস (শুল্ক) কর্মকর্তাদের দুর্বলতার জন্যই ব্যবসায়ীরা শুল্ক ফাঁকি দিতে পারেন বলে মন্তব্য করলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রোববার রাজধানীর অফিসার্স ক্লাবে আন্তর্জাতিক শুল্ক দিবস উপলক্ষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত এক অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

এ সময় তিনি তার বক্তৃতায় দাবি করেন, ব্যবসায়ী বা রাজনৈতিক নেতাদের মতো শুল্ক কর্মকর্তাদেরও সম্পদ বিবরণীর হিসাব নেওয়া উচিত।

মাহবুবে আলম বলেন, ‘ব্যবসায়ীদের মধ্যে অনেকে রয়েছেন যারা শুল্ক ফাঁকি দেওয়ার যত রকমের পন্থা রয়েছে তা খুঁজে বের করেন। আর যদি বোকা কাস্টমস অফিসার পেয়ে যান তাহলে তো কোনো কথাই নেই।’

আবার অনেক ক্ষেত্রে শুল্ক কর্মকর্তারা ব্যবসায়ীদের শুল্ক ফাঁকি দেওয়ার কাজে সহায়তা করেন বলেটও অভিযোগ করেন মাহবুব আলম।

অনেক ব্যবসায়ী কথায় কথায় আদালতে যান এমন মন্তব্য করে মাহবুবে আলম বলেন, আদালতে কাস্টমসের প্রচুর মামলা জমে আছে। এ সব মামলার অধিকাংশই ব্যবসায়ীরা তাদের পণ্য কম শুল্ক স্তরে কিংবা শুল্ক মুক্ত সুবিধায় ফেলার জন্য আদালতের শরনাপন্ন হন।

এজন্য আদালতের সুবিধার্থে এনবিআর থেকে একজন দক্ষ আয়কর কর্মকর্তা এবং একজন কাস্টমস কর্মকর্তার আদালতে সবসময় রাখার ব্যবস্থা করা দরকার বলেও তিনি মন্তব্য করেন।

তিনি বলেন, কাস্টমস কর্মকর্তাদের নিয়ে অনেক ধরনের কথা প্রচলিত রয়েছে। তাই তাদের কাজের সচ্ছতা আনার জন্য কর্মকর্তাদের সম্পদ বিবরণী মন্ত্রণালয়ে জমা দেওয়া উচিত। আর মন্ত্রণালয়ের উচিত হবে নিয়মিত তদারকি করা।

এ সময় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এনবিআর সদস্য নাসির উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিনসহ এনবিআরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

এইউ নয়ন