মানবদেহে বার্ডফ্লুর নতুন ভাইরাস ধরা পড়েছে চিনে

0
46
chittagong

China-H10N8.jpgএই প্রথম মানবদেহে বার্ড ফ্লু রোগের  নতুন ভাইরাস (H10N8) এইচ১০এন৮ ধরা পড়েছে চিনে। দেশটির জিয়াংজি প্রদেশের স্বাস্থ্য ‌ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয় এ বিষয় নিশ্চিত করেছে। রোববার ওই মন্ত্রণালয়ের বরাত দিয়ে সাংহাই ডেইলিতে এ খবর প্রকাশ করা হয়েছে।

আক্রান্ত নারীর নাম জ্যাং। বয়স আনুমানিক ৫৫ বছর। বাস করেন জিয়াংজির রাজধানী ন্যানচ্যাং অঞ্চলে।

খবরে বলা হয়, জ্যাংয়ের অবস্থা এখন অনেক খারাপ পর্যায়ে। চলতি বছরের ৮ জানুয়ারি থেকে তার শরীরে (H10N8) এর বিভিন্ন লক্ষণ প্রকাশ পেতে থাকে। ধীরে ধীরে তিনি দূর্বল হয়ে পড়েন। নিয়মিত মাথা ঘুরাতে থাকে, চোখ- মুখ- ঠোঁটে ব্যাথা অনুভব করতে থাকেন। ১৫ জানুয়ারি তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

এতে আরও বলা হয়, জ্যাংয়ের একটি কৃষিখামার ছিল। সেখান থেকে তিনি বিভিন্ন হাঁস-মুরগি পালনসহ  বিভিন্ন খাদ্য-পণ্য বিক্রয় করতেন। তবে যারা তার সাথে যোগাযোগ করতেন তাদের শরীরে এ ভাইরাসের কোনো লক্ষণ দেখা যায়নি।

স্বাস্থ্যবিদরা জানিয়েছেন, এ রোগ ধরা পড়ার পর চিনের জেজিয়াং, জিয়াংজি, সাংহাই, গোয়াংডং, জিয়াংসু এবং বেইজিং এলাকায়  ব্যবসায়ীদের সাময়িক পোলট্রি ব্যবসা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এতে ব্যবসায়ীরা ও স্থানীয় বাসিরা এ ভাইরাস থেকে রক্ষা পেতে পারে বলে মনে করেন তারা।

এর আগে গত বছরে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছিল এইচ ১০  এন ৮ ভাইরাস মূলত বিভিন্ন পক্ষীবিশেষ  প্রাণীদের দেহে বেড়ে উঠে। এটা মানুষের দেহে আক্রান্ত করতে পারে না।

এস রহমান/