ভারতকে ১৯৫ কোটি মার্কিন ডলার ঋণ দেবে জাপান

0
50

Japan-India Premiers meetingদিল্লি ভূ-গর্ভস্থ রেল ব্যবস্থা উন্নয়নের লক্ষ্যে ভারতকে ১৯৫ কোটি মার্কিন ডলার ঋণ দিতে পারে জাপান। ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সাথে বৈঠক শেষে এ কথা জানান জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। খবর রয়টার্স বার্তা সংস্থার।

ভারতের সাথে বাণিজ্য সম্পর্ক জোরদার এবং রাজনৈতিকভাবে চিনকে মোকাবেলার উদ্দেশ্য উভয় দেশের মধ্যে কৌশলগত সম্পর্ক উন্নয়নে তিনদিনের রাষ্ট্রীয় সফরে জাপানের প্রধানমন্ত্রী বর্তমানে নয়া দিল্লিতে অবস্থান করেছেন।

শনিবার উভয় দেশের সরকার প্রধান পর্যায়ের বৈঠকে জাপান এবং ভারতের মধ্যে আটটি চুক্তি স্বাক্ষরিত হয়। যার অধিকাংশই ভারতে জাপানি সহায়তা অব্যাহত রাখা সম্পর্কিত।

জাপানি প্রধানমন্ত্রী জানান, উন্নত রেল ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে সহযোগিতা অব্যাহত রাখার ব্যাপারে সম্মত হয়েছে উভয় পক্ষ।

তিনি বলেন, দিল্লি মেট্রো রেল ব্যবস্থা উন্নয়নের জন্য ভারতকে ১৯৫ কোটি মার্কিন ডলার ঋণ সহায়তা প্রদানের বিষয়টি বিবেচনায় করবে জাপান।

তিনি আরো জানান, বেসামরিক কাজে পারমাণবিক শক্তির ব্যবহারে ভারতকে সহযোগিতার করবে জাপান। এ সম্পর্কে উভয় দেশের মধ্য একটি চুক্তিও স্বাক্ষরিত হতে পারে। এছাড়াও চিড়িং রপ্তানির ক্ষেত্রে ভারতীয় ব্যবসা প্রতিষ্ঠানকে শুল্কমুক্ত সুবিধা দেয়া হবে বলে জানান শিনজো।

এছাড়াও ভারত সফরের উদ্দেশ্য জাপানি নাগরিকদের ভিসা প্রদান প্রক্রিয়া সহজ করার ঘোষণাকে স্বাগত জানান জাপানের প্রধানমন্ত্রী।

১১ কোটি মার্কিন ডলারের বিনিময়ে শিনমাউয়া ইউএস-২আই বিমান বিক্রয় সম্পর্কে জাপানি প্রধানমন্ত্রীর প্রস্তাবে সম্মত হয়েছে ভারত। মহমোহন সিং বলেন, ভারতে এই সামরিক বিমান উৎপাদন এবং ব্যবহারের সম্ভাব্যতা যাচাইয়ের লক্ষ্যে একটি যৌথ কমিশন গঠন করা হবে।

এছাড়াও চলতি বছর বঙ্গোপসাগরে যুক্তরাষ্ট্র-ভারত যৌথ নৌ-মহড়ায় অংশ নিতে জাপানকে আমন্ত্রণ জানায় ভারত।

উল্লেখ্য, ২৪ ডিসেম্বর ভারতে এসে পৌঁছান শিনজো অ্যাবে। মনমোহনের সাথে বৈঠকের আগে তিনি ভারতের রাষ্ট্রপতি প্রণব মূখার্জীর সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হন। ২৬ ডিসেম্বর ভারতের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাপানের প্রধানমন্ত্রী।