হাম রুবেলার টিকা কর্মসূচিতে শতভাগ সফলতার আশা প্রধানমন্ত্রীর

0
80
ছবি: বাসস
ছবি: বাসস
ছবি: বাসস

হাম রুবেলার টিকা কর্মসূচিতে শতভাগ সফলতার আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার সকালে গণভবনে তিনি হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।

শনিবার হাম রুবেলার টিকা কর্মসূচি শুরু হলেও রোববার আনুষ্ঠানিকভাবে এ কর্মসূচি উদ্বোধন করা হয়।

শেখ হাসিনা বলেন, হাম-রুবেলা টিকা দেওয়ার ক্ষেত্রে শতভাগ সাফল্য অর্জিত হবে।

টিকা কর্মসূচিতে কোনো শিশু যেন বাদ না পড়ে সে বিষয়ে অভিভাবকদের সচেতন থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আমি সব বাবা-মা, শিক্ষক-শিক্ষিকা, সাধারণ জনগণের প্রতি আহ্বান জানাচ্ছি, আপনারা নিজের সন্তানকে টিকা দিন। আশপাশের সব শিশু যেন টিকা নেয়, সে ব্যাপারে উদ্যোগ নিন। সবাই আন্তরিক হলে কেউ বাদ যাবে না।’

হতদরিদ্র পরিবারের শিশুরা যেন টিকা কর্মসূচিতে বঞ্চিত না হয় সে বিষয়ে বিশেষ নজর রাখতে জেলা প্রশাসকদেরকে নির্দেশ দেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী তার আমলে নেওয়া স্বাস্থ্য খাতে নেওয়া গৃহীত পদক্ষেপ সম্পর্কে বলেন, ‘আওয়ামী লীগ যখনই সরকার গঠন করেছে, তখনই স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে। সরকার ৩১ শয্যাবিশিষ্ট হাসপাতালকে ৫০ শয্যা, ৫০ শয্যার হাসপাতালকে ১০০ শয্যা, ১০০ শয্যাবিশিষ্ট হাসপাতালকে ২৫০ শয্যা ও ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালকে ৫০০ শয্যায় উন্নীত করেছে। ১৯৯৬-২০০১ সাল মেয়াদে আওয়ামী লীগ সরকার সাড়ে চার হাজার কমিউনিটি ক্লিনিক চালু করেছিল, ১১ হাজার অবকাঠামো নির্মাণ করেছিল’।

২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশভুক্ত করতে নাগরিকদের সুস্থতা জরুরি বলে মনে করেন তিনি।