রানা প্লাজা ট্রাজেডিতে মা-বাবা হারানো ৩০০ শিশুর দায়িত্ব বিজিএমইএর

0
43
সিপিডি রানা প্লাজা দূর্ঘটনা ও পরবর্তী পদক্ষেপসহ প্রতিশ্রুতি ও বাস্তবায়নের সর্বশেষ পরিস্থিতি

সিপিডি রানা প্লাজা দূর্ঘটনা ও পরবর্তী পদক্ষেপসহ প্রতিশ্রুতি ও বাস্তবায়নের সর্বশেষ পরিস্থিতিগত বছর এপ্রিলে ঘটে যাওয়া রানা প্লাজা ট্রাজেডিতে মা-বাবা হারানো শিশুদের ভরণ-পোষণের দায়িত্ব নেওয়ার ঘোষণা দিল তৈরি পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ। সংঠনটির সভাপতি আতিকুল ইসলাম রোববার রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে এক আলোচনা সভায় এ ঘোষণা দেন।

গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) আয়োজিত রানা প্লাজা দুর্ঘটনা ও পরবর্তী পদক্ষেপসমূহ; প্রতিশ্রুতি বাস্তবায়নের সর্বশেষ পরিস্থিতি শীর্ষক আলোচনা সভায় আতিকুল ইসলাম এ ঘোষণা দেন।

আতিকুল ইসলাম বলেন, ‘রানা প্লাজায় যে সকল শিশুরা তাদের মা-বাবাকে হারিয়েছে তাদের ভরণ-পোষনের দায়িত্ব বিজিএমইএর। ওই সব শিশুদের ১৮ বছর বয়স না হওয়া পর্যন্ত তারা বিজিএমইএর সকল ধরনের সহায়তা পাবে।’

এ জন্য তিনি অবশ্য ট্রেড ইউনিয়নসহ সংশ্লিষ্টদের ক্ষতিগ্রস্ত পরিবারে যে শিশুরা তাদের মা-বাবা  হারিয়েছে তাদের ৩০০ জনের একটা তালিকা তৈরির অনুরোধ করেন।

তিনি জানান ইতোমধ্যে ৩০ জন শিশুকে এই ধরনের সহায়তা শুরুর প্রক্রিয়া শুরু করেছে।

এদিকে পোশাক শিল্পের চলমান অস্থিরতায় তিনি গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। পোশাক শিল্পের এই অস্থিরতার পেছনে রাজনৈতিক কোনো কারণ থাকতে পারে বলেও মন্তব্য করেছেন তিনি।

তিনি বলেন, ‘আমাদের পোশাকের ক্রেতাদের এই দেশে থেকে তাড়াতেই কেউ পরিকল্পিত ভাবে এই ধরনের নাশকতা চালাচ্ছে। তারা আমাদের  পোশাক খাতকে  মাথা তুলে দাঁড়াতে দিতে চায় না।