ফরিদপুরে জসীম পল্লী মেলার উদ্বোধন

0
84
Faridpur

Faridpurপল্লী কবির ১১১তম জন্মবার্ষিকী উপলক্ষে ফরিদপুরে জসীম পল্লী মেলার উদ্বোধন করা হয়েছে। ফরিদপুর জসিম ফাউন্ডেশন ও জেলা প্রশাসন যৌথভাবে এ মেলার আয়োজন করে। ১৯৯৩ সাল থেকে শুরু হওয়া এ মেলার প্রসারতা প্রতিনিয়িত বৃদ্ধি পাচ্ছে।

শনিবার বিকেলে কবির বাড়ি জেলার অম্বিকাপুরের কুমার নদীর তীরে আয়োজিত মেলার শুভ উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নুর। ফরিদপুর জেলা প্রশাসক ও জসীম ফাউন্ডেশনের সভাপতি আবু হেনা মোরশেদ জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

এ সময় জেলা পরিষদের প্রশাসক কাজী জায়নুল আবেদীন, কেন্দ্রীয় আ.লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য এস এম নুরুন্নবী, পুলিশ সুপার জামিল হাসান, কবিপুত্র ড. জামাল আনোয়ার উপস্থিত ছিলেন।

সংস্কৃতিক বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নুর বলেন, কবি জসীম উদ্দিন ছিলেন অসাম্প্রদায়িক ও গণ মানুষের কবি। অর আজকের দিনে এটিই সবচেয়ে বেশি প্রয়োজন। আমরা দেখছি রাজনীতির নামে হত্যা, ধর্মের নামে সন্ত্রাস এবং সাম্প্রদায়িকতার বিষবাষ্প বাংলার বাতাসে, তাই এখন সাংস্কৃতির শিক্ষাই বেশি দরকার।

তিনি বলেন, নানাভাবে শিক্ষাকে উৎসাহিত করা হলেও মানবিক গুনাবলী আমাদের শিশুদের জীবনে বহন করতে পারছি না।

তিনি আরও বলেন, নামে সারাদেশে সাংস্কৃতিক কর্মকান্ডকে ছড়িয়ে দিতে ও সাংস্কৃতিক আন্দোলনকে বেগবানকরণে দেশের সকল জেলায় মুক্ত সাংস্কৃতিক মঞ্চ গড়ে তোলা হবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি প্রবাসী কল্যাণ মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেন, কবি ছাত্র জীবন থেকেই কবিতা চর্চা করেন। তিনি ছাত্র জীবনেই কালজয়ী “কবর” কবিতা রচনা করেন যা পরবর্তী এক বছরের মধ্যেই পাঠ্য পুস্তকে অন্তর্ভুক্ত হয়।

মন্ত্রী বলেন, কাজী নজরুল ও রবীন্দ্রনাথের মত কবিদের মধ্যে তিনি নিজের অবস্থান করে নিয়েছেন।

জসীম পল্লী মেলার উদ্বোধন শেষে তিনি মেলায় স্থাপিত বিভিন্ন পসরা পরিদর্শন করেন। পরে অতিথিরা জসীম মঞ্চে ফরিদপুর শিল্পকলা একাডেমি পরিবেশিত সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

এএস