আজ ভারতের ৬৫ তম প্রজাতন্ত্র দিবস

0
314

Republic Day--621x414ভারতে পালিত হচ্ছে ৬৫ তম প্রজাতন্ত্র দিবস। ১৯৪৯ সালের এই দিনে গৃহীত হয়েছিল ভারতের সংবিধান। প্রতি বছর দিনটিকে অত্যন্ত মর্যাদার সাথে পালন করে ভারত। সারা দেশ জুড়ে পালিত হচ্ছে নানা কর্মসূচি।

দিল্লি, কলকাতাসহ দেশটির নানা প্রদেশের রাজধানীতে চলছে প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বর্ণাঢ্য অনুষ্ঠান।এবার বাংলাদেশের ঢাকাস্ত ভারতীয় দূতাবাসও দিনটি উদযাপনের জন্য নানা কর্মসূচি হাতে নিয়েছে।

ভারতের ঐতিহাসিক রেড ফোর্ডে শুরু হয়ছে বর্ণাঢ্য প্যরেড। সেখানে মিলন মেলা বসেছে দেশটির নানা ভাষাভাষী মানুষের। লাল কেল্লার ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আছেন জাপানের প্রধানমন্ত্রী সিনজো আ্যাবে।

এ উপলক্ষে দেশটির রাষ্ট্রপতি প্রনব মুখোপাধ্যয় এক ভাষন দিয়েছেন। তিনি তার ভাষনে বলেন, ‘২০১৪-র লোকসভা ভোটের পর দেশের প্রয়োজন স্থায়ী সরকার। জনাদেশ বিভক্ত হলে ক্ষতি হবে দেশের উন্নয়নের। সেই পরিস্থিতির সুযোগ নেবে খামখেয়ালী সুবিধাবাদীরা। এটা দেশের পক্ষে অত্যন্ত ভয়ঙ্কর। ‘

এ সময় তিনি কেজরিওয়াল সরকারের ধরনার  কর্মসূচির কড়া সমালোচনাও করেন তিনি।তিনি বলেন, ‘জনমোহিনী নৈরাজ্য এবং দানছত্র করা কখনও সুশাসনের বিকল্প হতে পারে না।’

এদিকে প্রজাতন্ত্র দিবস বয়কটের ডাক দিয়েছে ত্রিপুরার বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলো। তবে হুমকি প্রতিরোধে রাজ্য স্বরাষ্ট্র দপ্তরের পক্ষ থেকেও অবলম্বন করা হয়েছে কড়া সতর্কতা। নিরাপত্তার বলয়ে মুড়ে ফেলা হয়েছে দিল্লি ও কলকাতাকে।