রংপুরে ৪ লাখ ৭৩ হাজার শিশুকে পোলিও ও এমআর টিকা দেওয়ার উদ্যোগ

0
36
হাম রুবেলার টিকা ক্যাম্পেইন

হাম রুবেলার টিকা ক্যাম্পেইনরংপুর মহানগরীসহ জেলার আট উপজেলায় এমআর  ও পোলিও টিকা দেওয়ার ক্যাম্পেইন শুরু হয়েছে।এ ক্যাম্পেইনে  ৪ লাখ ৭৩ হাজার শিশুকে টিকা দেওয়া হবে।

শনিবার নগরীর লায়ন্স স্কুল এন্ড কলেজ মাঠে এই কার্যক্রমের উদ্বোধন করেন রংপুর সিটি মেয়র সরফুদ্দীন আহম্মেদ ঝন্টু।

এ সময় সরফুদ্দীন আহম্মেদ ঝন্টু বলেন, রংপুরকে পোলিও ও এমআর মুক্ত করার জন্য সরকারি ও বেসরকারি সকল উদ্যোগের সাথে সবসময় কাজ করবে সিটি করপোরেশন।

রংপুর সিভিল সার্জন ডা. রিয়াজুল ইসলাম জানান, মহানগরীর ১৫টি ওয়ার্ডে ২৪১ টি শিক্ষা প্রতিষ্ঠান ও ১২০টি নিয়মিত টিকাদান কেন্দ্র এবং ১৫ টি স্থায়ী টিকাদান কেন্দ্রের মাধ্যমে ৯ মাস হতে ১৫ বছর বয়সী (ইনজেকশনের মাধ্যমে)  মোট ১ লাখ ১৬ হাজার ৫৬৫ জন শিশুকে এম.আর টিকা এবং শুন্য থেকে ৫ বছরের কম বয়সী ৪২ হাজার ২২৫ জন শিশুকে পোলিও টিকা এবং জেলার ৮ উপজেলার ৮৩টি ইউনিয়নের ২৯৪টি ওয়ার্ডে ২ হাজার ২৩৯টি কেন্দ্রের মাধ্যমে ৩ লাখ ২৩ হাজার ২৯৫ জন শিশুকে হাম রুবেলা প্রতিরোধ টিকা ও পোলিও  টিকা খাওয়ানো হবে।

২য় রাউন্ডে ক্যাম্পেইন সফল করতে ১১ হাজার ১৯৫ জন কর্মী জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রেল স্টেশন, বাসস্ট্যান্ড, ফেরিঘাট, লঞ্চ টার্মিনালসহ গুরুত্বপূর্ণস্থানে অস্থায়ী ক্যাম্পের মাধ্যমে টিকা সেবা প্রদান করবে। গতকাল থেকে শুরু হওয়া এই ক্যাম্পেইন চলবে আগামী ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত ।

অনুষ্ঠানে রংপুর সিভিল সার্জন ডাঃ মোঃ রিয়াজুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা রুহল আমিন খান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মিজানুর রহমান, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ শামছুল হক, কাউন্সিলর হাফিজ আহম্মেদ ছুট্টু, মাহবুবার রহমান মঞ্জু, লায়ন্স স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ বুলা ভৌমিক, লায়ন্স ক্লাবের প্রেসিডেন্ট এনামুল হক সোহেল, রংপুর সিটি কর্পোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা আব্দুল কাইয়ুম প্রমুখ ।