মহাকবি মধুসূদনের জন্মদিন আজ

0
42
madhusodon

madhusodonআজ বাংলা সাহিত্যের মহাকবি মাইকেল মধুসূদনের ১৯০তম জন্মবার্ষিকী। ১৮২৪ সালের ২৫ জানুয়ারি যশোর জেলার কপোতাক্ষ নদ সংলগ্ন সাগড়দাঁড়ি গ্রামের এক সম্ভ্রান্ত হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেন তিনি।

তার বাবা ছিলেন রাজ নারায়ণ দত্ত, মা জাহ্নবী দেবী। তিনি ছিলেন অসাধারণ মেধার অধিকারী।শিক্ষাজীবনে মধুসূদন গ্রীক, ফার্সি, জার্মান ল্যাটিন, সংস্কৃত ভাষাসহ বিভিন্ন ভাষায় পারদর্শী ছিলেন।

অসাধারণ মেধার অধিকারী কবি মাইকেল মধুসূদন দত্ত রচনা করেন বাংলা সাহিত্যের এক অমূল্য মহাকাব্য ‘মেঘনাদবধ’। এছাড়াও তিনি রচনা করেছেন অনেক কাব্য যেমন- তিলোত্তমা সম্ভার, ব্রজাঙ্গনা, বীরঙ্গনা, চতুর্দশপদী কবিতাবলী। তিনি অনেক নাটকও লিখেছেন।

মহাকবির জন্মদিন উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ খান , প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। কবির জন্মিবার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমিসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছেন।

এদিকে কবির জন্মদিন উপলক্ষে কেশবপুর সাগড়দাঁড়িতে শুরু হচ্ছে ৭ দিনব্যাপী মধুমেলা। এ মেলার উদ্বোধন করবেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক এমপি। আজ থেকে শুরু হওয়া এই মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত।

কেএফ