প্লাস্টিক নোট চালু করবে ভারত

0
32

Reserve-Bank-India-RBIভারতীয় রুপির প্রচলিত সব ধরণের নোট প্রত্যাহারের সিদ্ধান্তের পর এবার নতুন করে প্লাস্টিকের নোট ছাড়ার পরিকল্পনা হাতে নিয়েছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। চলতি বছরের মাঝামাঝিতে এটি বাজারে ছাড়া হবে বলে শনিবার ভারতের কেন্দ্রীয় ব্যংকের এক সুত্রে জানানো  হয়েছে। খবর দ্য টাইমস অব ইন্ডিয়া।

কেন্দ্রীয় ব্যাংকের একজন উর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন,  সম্প্রতি প্রকল্পটি হাতে নেওয়া হয়েছে। আর এটা পূর্ণ বাস্তবায়নের জন্য  সরকার, নোট মুদ্রণ প্রেস এবং আরবিআইকে একত্রে কাজ করা দরকার। তিনি জানান, বছরের মাঝামাঝিতে এই মুদ্রা বাজারে ছাড়া হবে।

ওই কর্মকর্তা আরও জানান, এর সবচেয়ে সুবিধার দিক হলো কঠিন, বৈরী আবহাওয়ায়  মুদ্র্রা নষ্ট হবে না। বৈরী আবহাওয়া বলতে যেটা বুঝানো হচ্ছে সেটা হলো ভারতের কিছু কিছু রাজ্যে কখনও কখনও তাপমাত্রা ৪০ ডিগ্রীর ওপরে থাকে আবার কিছু কিছু রাজ্যে শূন্য ডিগ্রী তাপমাত্রাও কখনও কখনও বিরাজ করে।

গত বছরের মে মাসে ভারতের অর্থমন্ত্রী ন্যামো নারেইন মিনা সংসদে এক প্রশ্নের জবাবে বলেন, প্লাস্টিক নোট প্রথমে কচি, মাইশর, জয়পুর, ভূবেনেশ্বর এবং সিমলা এলাকায় ছাড়া হবে। কারণ এইসব অঞ্চলে ৬ মাস ধরে আবহাওয়া অত্যন্ত বৈরী ও প্রতিকূল থাকে।

উল্লেখ্য, এর আগে ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়  ২০০৫ সালের আগে মুদ্রিত ভারতীয় রুপির প্রচলিত সব ধরনের নোট প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় আরবিআই। আরবিআই জানায়, চলতি বছরের ৩১শে মার্চের মধ্যে ভারতের যেকোনো ব্যাংকের শাখা হতে এইসব মুদ্রা ফেরত দিয়ে নতুন মুদ্রা সংগ্রহ করা যাবে। এ সময়ের পর হতে এইসব মুদ্রা বিনিময় মূল্য হিসেবে ব্যবহার করা যাবে না।

এস রহমান/