ইউরোপীয় ব্যাংকগুলোর ঘুরে দাড়ানোর ইঙ্গিত

0
69
euoropean-bank

euoropean-bankইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক এবং অন্যান্য কেন্দ্রীয় ব্যাংকগুলো ধীরে ধীরে তাদের অর্থনৈতিক মন্দা কাটিয়ে উঠার ঘোষণা দিয়েছে। ব্যাংকগুলোতে আবারও পর্যাপ্ত মার্কিন ডলার সরবরাহ বাড়তে থাকায় ইসিবির এ ঘোষণা দেয়।

ওয়াল স্ট্রিট অব জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, এগুলোর  মধ্যে রয়েছে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক(ইসিবি), দ্য ব্যাংক অব ইংল্যান্ড, ব্যাংক অব জাপান এবং সুইজ ন্যাশনাল ব্যাংক।

খবরে বলা হয়, বছরব্যাপী অর্থনৈতিক মন্দায় যখন আন্তর্জাতিক বাণিজ্যিক ব্যাংকগুলোতে ডলার শেষ হয়ে যায়, তখন নিজেদের দেশের কেন্দ্রীয় ব্যাংক থেকে ডলার ধার নেওয়া শুরু করে বাণিজ্যিক ব্যাংকগুলো। কিন্তু গত কয়েক মাসে ব্যাংকগুলো বড় বড় অর্থনৈতিক খাতের সাথে চুক্তি করায় তাদের ডলার মজুদ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পায়। ফলে এখন তারা সেগুলো ধীরে ধীরে কেন্দ্রীয় ব্যাংককে ফেরত দিতে পারবে।

এতে করে কেন্দ্রীয় ব্যাংকসহ দ্য ব্যাংক অব ইংল্যান্ড, ব্যাংক অব জাপান এবং সুইজ ন্যাশনাল ব্যাংক আবার তাদের অর্থনৈতিক মন্দা কাটিয়ে উটতে সক্ষম হবে বলে আশা করছে তারা।

ইসিবি জানিয়েছে আগামি ৩০ এপ্রিলের আগ পর্যন্ত ডলার অপারেশনের কাজ  চালিয়ে যাবে তারা। এর পর ৩১ জুলাইয়ের মধ্যে এক সপ্তাহ ধরে ফের কাজ চালাবে তারা।

এর পরেও ডলার ফেরত না দিতে পারলে বাকি ডলারের ওপর জরিমানা নির্ধারণ করবে ইসিবি।