প্রকৌশলী হিসেবে স্বীকৃতির দাবি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের

0
105
Diploma_Ingineers_Bangladesh
ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ ভবন

সুপারবাইজারের পরিবর্তে প্রকৌশলী হিসেবে স্বীকৃতি, বিশেষ ইনক্রিমেন্ট প্রদান, পদোন্নতিতে কোটাসহ ৩য় টাইম স্কেল নির্ধারনের দাবি জানিয়েছে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি)। শুক্রবার সংগঠনটির পক্ষে এর কেন্দ্রীয় নির্বাহি কমিটির সাধারণ সম্পাদক মো: শামসুর রহমান এসব দাবি তুলে ধরেন।

রাজধানীর আইডিইবির নিজস্ব মিলনায়তনে আয়োজিত দু’দিন ব্যাপী প্রতিনিধি সম্মেলন-২০১৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে সংগঠনটির নেতারা শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে এসব দাবি জানান।

এদিকে শিল্পমন্ত্রী তাদের এ দাবি দ্রুত বাস্তবায়নের আশ্বাস দিয়েছেন। তিনি বলেন, বর্তমান সরকার তাদের পদবী সম্পর্কিত সমস্যা ও ন্যায্য দাবি গুলো দ্রুততার সঙ্গে নিস্পত্তি করা হবে।

দাবিতে আইডিইবির নেতারা বলেন, প্রধানমন্ত্রীর দিক নির্দেশনা অনুযায়ী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রকৌশলী হিসেবে স্বীকৃতি প্রদান, ডিগ্রি ইঞ্জিনিয়ারদের মত তাদের একটি বিশেষ ইনক্রিমেন্ট প্রদান, পদোন্নতির ক্ষেত্রে শতকরা ৫০ ভাগ কোটা সংরক্ষণ, ১৫ বছরের মধ্যে পদোন্নতি না হলে ৩য় টাইম স্কেল/সিনিয়র স্কেলসহ অন্যান্য সুবিধা প্রদান করতে হবে।

দাবির পক্ষে আইডিইবি’র নেতারা বলেন, দেশের প্রায় চার লাখ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, জ্বালানি, সুপেয় পানি, যোগাযোগ, শিল্প উৎপাদন, তথ্য প্রযুক্তি সেবা, পরিকল্পিত নগরায়নসহ বিভিন্নখাতে সেবা দিয়ে ডিগ্রি প্রকৌশলীদের পাশাপাশি জাতি গঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। কিন্তু বিভিন্ন সরকারি সংস্থায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের অযৌক্তিকভাবে সুপারভাইজার হিসেবে সংজ্ঞায়িত করা হয়েছে বলে সংগঠনের পক্ষ থেকে অভিযোগ করা হয়।

এসময় শিল্পমন্ত্রী বলেন, ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা ঐতিহাসিকভাবে দেশ গঠনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে তারা পাকিস্তান বিরোধী আন্দোলন ও মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন। মুক্তিযুদ্ধের চেতনার লালন করায় প্রশাসনে ঘাপটি মেরে মুক্তিযুদ্ধ বিরোধী চক্র এত দিন তাদের ন্যায়সঙ্গত দাবি-দাওয়া ঝুলিয়ে রেখেছিল। বর্তমান সরকার তাদের পদবী সম্পর্কিত সমস্যা ও ন্যায্য দাবি গুলো দ্রুত নিস্পত্তি করা হবে বলে তিনি জানান।

এদিকে সম্মেলন থেকে জানানো হয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রসারের মাধ্যমে নতুন কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে দেশের ৫শ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারকে শিল্প উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে এক বছর মেয়াদি একটি প্রকল্প নেওয়া হয়েছে।প্রকল্পটি ২০১৪ সালের মধ্যে বাস্তবায়ন করা হবে বলেও জানানো হয়।

প্রসঙ্গত, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) যৌথভাবে এ প্রকল্প বাস্তবায়ন করছে। এ প্রকল্প বাস্তবায়ন শেষে দেশের ৫শ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার আলোকিত উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ করবে।

ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ এর সভাপতি এ.কে.এম.এ হামিদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানটি উদ্বোধন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

কেএফ