বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু

0
34
Biswa-Ijtema

Biswa-Ijtemaশুক্রবার আম বয়ানের মধ্য দিয়ে তাবলিগ জামাতের বৃহত্তম জমায়েত বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয়েছে। আজ বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে এই ইজতেমার যাত্রা শুরু হয়। আগামি রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ইজতেমার প্রথম পর্ব শেষ হবে। আর দ্বিতীয় পর্ব শুরু হবে ৩১ জানুয়ারি।

জানা যায়, শুক্রবার সকাল ১১টায় বয়ানে অংশ নেন মাওলানা মুকিব। তিনি ইজতেমার বিভিন্ন দিক-নির্দেশনামূলক বয়ান করেছেন। বিদেশি বিভিন্ন ভাষা-ভাষী মেহমানদের জন্য বাংলা ছাড়াও ইংরেজি ও উর্দুসহ বেশ কয়েকটি ভাষায় তাৎক্ষণিক ভাষান্তর করে বয়ান শুনাচ্ছেন।

আর এরই মধ্যে বিভিন্ন দেশ এবং দেশের বিভিন্ন অঞ্চল থেকে মুসল্লিরা মাঠে আসতে শুরু করেছেন।

ইজতেমায় মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে সরকারের বিশেষ ব্যবস্থায় ২১টি ট্রেন ও ৩০০টি বিআরটিসির বাস চলাচল করার ব্যবস্থা রয়েছে।

টঙ্গী রেল জংশনের স্টেশনমাস্টার হালিমুজ্জামান জানান, ইজতেমায় আসা মুসল্লিদের সুবিধার্থে ২৩ জানুয়ারি থেকেই জামালপুর থেকে টঙ্গী এবং আখাউড়া থেকে টঙ্গী দুটি ট্রেন চলাচল করবে। তবে আখেরি মোনাজাতের দিন ২১টি ট্রেন থাকবে, এমনকি প্রতিটি আন্তনগর ট্রেন টঙ্গী রেল জংশনে থামবে।

এদিকে, গতকাল বৃহস্পতিবার রাত থেকে আজ এ পর্যন্ত দুজন মুসল্লি মারা গেছেন বলে জানা গেছে। তাচরা হলেন- ঢাকার কেরানীগঞ্জ থানার উত্তর রামেরকান্দা গ্রামের ওমর আলী (৪৮) ও সিরাজগঞ্জের বেলকুচি থানা মধ্য মেতোয়ালী গ্রামের বাসিন্দা আব্দুল মজিদ প্রামাণিক (৭০)।

ইজতেমা আয়োজক কমিটি জানায়, বৃহস্পতিবার রাত ২টা থেকে ৩টার মধ্যে এ দুজন ব্যক্তি হৃদরোগে  আক্রান্ত হন। তাদের টঙ্গী সরকারি মেডিকেল হাসপাতালে নেওয়ার পথে আব্দুল মজিদ মারা যান। ওমর আলীকে হাসপাতালে নেওয়া হলে ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

গতকাল ইজতেমা উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। পৃথক পৃথক বাণীতে তারা দেশবাসী ও বিশ্বের সব মুসলমানকে মোবারকবাদ জানান।