বিরামপুরে হাম ও রুবেলা রোগ প্রতিরোধে ক্যাম্পেইন

0
92
birampur

birampur-24.01.14দিনাজপুর বিরামপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে বৃহষ্পতিবার দুপুরে এম.আর ক্যাম্পেইন অবহিতকরন সভা অনুষ্ঠিত হয়েছে।

০-৫ বছরের সকল শিশুকে পোলিও টিকা এবং ৯ মাস থেকে ১৫ বছরের কম বয়সী সকল শিশুকে এমআর (হাম-রুবেলা) টিকা দেয়া হবে। ২৫-৩০ জানুয়ারী পর্যন্ত ৩২৩ টি শিক্ষা প্রতিষ্ঠানে অস্থায়ী টিকাদান কেন্দ্রে এবং ১-১৩ ফেব্রুয়ারী পর্যন্ত ১৬৮টি স্থায়ী টিকাদান কেন্দ্রে এ কার্যক্রম চলবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. পরিতোষ চন্দ্র গুপ্তের সভাপতিত্বে ও মেডিকেল টেকনোলজি (ই.পি.আই) মনির হোসেনের সঞ্চালনায় সভাটি হয়েছে। আলোচনায় অংশ নেন বিরামপুর প্রেসক্লাবের সভাপতি মোবারক আলী, সাধারণ সম্পাদক মোরশেদ মানিক, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বিরামপুর এডিপি’র স্বাস্থ্য প্রকল্প ম্যানেজার টমাস লিংকন অধিকারী, ব্রাকের উপজেলা ম্যানেজার (স্বাস্থ্য) রেজাউল করিম, উপজেলা শিল্পকলা একাডেমির সদস্য মাহমুদুল হক মানিক,স্বাস্থ্য বিভাগের মনির হোসেন, সাংবাদিক আব্দুর রশিদ ও খোরশেদ আলম শিমুল, ইউনিয়ন পরিষদ সচিব জাকির হোসেন ও মশিউর রহমান প্রমুখ। এ সময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এমওডিসি ডা. সরোয়ার আলম সবুজ, আরএমও ডা. সিরাজুল ইসলাম উপস্থিত ছিলেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. পরিতোষ চন্দ্র গুপ্ত  অবহিত করেন, ০-৫ বছরের সকল শিশুকে পোলিও টিকা এবং ৯ মাস থেকে ১৫ বছরের কম বয়সী সকল শিশুকে এমআর (হাম-রুবেলা) টিকা দেয়া হবে। পূর্বে যে সব শিশু এমআর বা হামের টিকা পেয়েছে অথবা হাম বা রুবেলা রোগে আক্রান্ত হয়েছে সেসব শিশুদেরও ক্যাম্পেইনে টিকা দেয়া হবে।

মেডিকেল টেকনোলজি (ই.পি.আই) মনির হোসেন সভায় অবহিত করেন, উপজেলায় ৪৩ হাজার শিশুকে হাম ও রুবেলা রোগ প্রতিরোধ ও পোলিও মুক্ত রাখতে টিকা দেয়া হবে। এর মধ্যে ৯ হাজার শিশুকে বিরামপুর পৌরসভা টিকা দিবে। ২৫-৩০ জানুয়ারী পর্যন্ত ৩২৩ টি শিক্ষা প্রতিষ্ঠানে অস্থায়ী টিকাদান কেন্দ্রে এবং ১-১৩ ফেব্রুয়ারী পর্যন্ত ১৬৮টি স্থায়ী টিকাদান কেন্দ্রে এ কার্যক্রম চলবে। প্রতিটি কেন্দ্রে ২জন দক্ষ কর্মীর পাশাপাশি ৩ জন স্বেচ্ছাসেবী অংশ নেবে।

সাকি/