ছবি কেবল ছবি নয়, বলে দেবে প্রণয়ের ভবিষ্যত!
মঙ্গলবার, ২২শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » লাইফস্টাইল

ছবি কেবল ছবি নয়, বলে দেবে প্রণয়ের ভবিষ্যত!

cute--60বিজ্ঞান প্রায় সবই আবিস্কার করে ফেলেছে, শুধু সম্পর্কের স্বায়িত্ব পরিমাপের কোনো কিছু আবিস্কার করতে পারেনি। তুমুল আফসোস নিয়ে এমন কথা যারা বলেন তাদের জন্য সুখবর হচ্ছে, বিজ্ঞান এখন এমন একটি টেস্ট আবিস্কার করেছে যা একটা সম্পর্ক কতদিন স্থায়ি হবে সে সম্পর্কেও ভবিষ্যতবাণী করতেও সক্ষম। বিজ্ঞানীরা এই উদ্ভাবনের নাম দিয়েছেন পরিণয় অভীক্ষা।

 

এই টেস্টের উদ্ভাবক গবেষকরা জানিয়েছেন, পার্টনারের একটা ছবির প্রতি অবচেতন প্রতিক্রিয়া যাচাই-বাছাই করে বলে দেওয়া সম্ভব নবদম্পতিদের বিবাহ পরবর্তী জীবন কেমন যাবে।

ইমেজকে উপলক্ষ্য করে নেওয়া এই টেস্টে যারা নেতিবাচক প্রতিক্রিয়া দেখাবে, তাদের ক্ষেত্রে সহজেই বলে দেওয়া যাবে বিবাহ পরবর্তী জীবনে তারা সুখী হবেন না।

গবেষক দলের প্রধান ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটির প্রফেসর জেমস ম্যাকনাল্টি বলেন, সৌজন্যতার খাতিরে, আবার কখনো কখনো লোক-লজ্জার ভয়ে নববিবাহিতদের প্রকৃত মনোভাব-উপলুব্ধি জানা যায় না। এই টেস্টের মাধ্যমে এখন আসল উপলুব্ধি জানাটা আর দুরহ হবে না।

তিনি আরো বলেন, বিবাহিত জীবনে দুজন মানুষ সুখী হতে পারবে কিনা সে সম্পর্কে তাদের প্রতিক্রিয়ার সারাংশ যাচাই-বাছাই করে এখন থেকে সফলভাবে ভবিষ্যতবাণী করা সম্ভব।

১৩৫ টি নববিবাহিত দম্পতির উপর জরিপ চালিয়ে এই টেস্টটি উদ্ভাবন করা হয়েছে। সায়েন্স সাময়িকীতে প্রকাশিত গবেষণার বরাত এসব কথা জানিয়েছে বিবিসি।

এই বিভাগের আরো সংবাদ