তিন খাতে ভর করে পুঁজিবাজার ঊর্ধ্বমুখী

0
43

DSE-UP-4400-728x387ব্যাংক,আর্থিক এবং মিউচ্যুয়াল ফান্ড খাতের উপর ভর করে বৃহস্পতিবার পুঁজিবাজার ঊর্ধ্বমুখী ধারায় শেষ হয়েছে।এই দিন ব্যাংক ৯৬ শতাংশ, আর্থিক ৯১ শতাংশ এবং মিউচ্যুয়াল ফান্ড খাতের ৯৭ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে। ডিএসই এবং সিএসইতে সব ধরনের মূল্যসূচক বেড়েছে। ডিএসইতে লেনদেনের পরিমান কমলেও তা খুবই সামান্য।

বাজার বিশ্লেষণে দেখা যায়,ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)লেনদেন হয়েছে ৮৩৩ কোটি ৬০ লাখ টাকা। লেনদেন হওয়া ৬০ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে।ডিএসইএক্স সূচক ৬২ পয়েন্ট বা ১ দশমিক ৩৩ শতাংশ বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৭০২ পয়েন্টে। ডিএসইএস সূচক ১৫ পয়েন্ট বা ১ দশমিক ৫৮ শতাংশ বেড়ে অবস্থান করছে ৯৭৬ পয়েন্টে।ডিএস৩০ সূচক ২৪ পয়েন্ট বা ১ দশমিক ৪৬ শতাংশ বেড়ে অবস্থান করছে ১ হাজার ৬৬৪ পয়েন্টে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২৯৫ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৭৭ টির কমেছে ৯৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ২১ টির।

ডিএসইতে লেনদেনের শীর্ষে (টাকার পরিমানে)থাকা দশ কোম্পানি হল- লংকাবাংলা ফাইন্যান্স,পদ্মা অয়েল, স্কয়ারফার্মা,অলিম্পিক ইন্ডাস্ট্রিজ,মেঘনা পেট্রোলিয়াম, ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক লিমিটেড, গ্রামীণফোন,কনফিডেস সিমেন্ট,এসপিপিসিএল এবং লার্ফাজ সুরমা সিমেন্ট লিমিটেড।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ২০৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৫৮৮ পয়েন্টে। মোট লেনদেন হয়েছে ২৩৯ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৩৭ টির কমেছে ৮৯ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩ টির।

এমআরবি/